বাসস
  ০৪ অক্টোবর ২০২৪, ১৬:০৮

‘আজকের ইউক্রেন হতে পারে আগামীকালের পূর্ব এশিয়া’ : ইশিবা

ঢাকা, ৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : জাপানের নতুন প্রধানমন্ত্রী শিগেরু ইশিবা শুক্রবার তার প্রথম নীতিগত বক্তৃতায় সতর্ক করে বরেছেন, ‘আজকের ইউক্রেন আগামীকালের পূর্ব এশিয়া হতে পারে’ এবং দেশের নি¤œ জন্ম হারকে একটি ‘অতীব জরুরি’ হিসেবেও অভিহিত করেছেন।  
টোকিও থেকে এএফপি এ খবর জানায়।
ইশিবা সংসদকে জানিয়েছেন, ‘অনেকেই আশঙ্কা করছেন যে, আজকের ইউক্রেন আগামীকালের পূর্ব এশিয়া হতে পারে। কেন ইউক্রেনে প্রতিরোধ কাজ করেনি’?
সাবেক প্রতিরক্ষামন্ত্রী ইশিবা (৬৭) বলেছেন, ‘মধ্যপ্রচ্যের পরিস্থিতির সাথে তাল মিলিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় ক্রমশ বিভক্ত এবং সংঘাতময় হয়ে ওঠেছে।’
সাম্প্রতিক বছরগুলোতে চীনের সাথে জাপানের সম্পর্কের অবনতি হয়েছে। কারণ, বেইজিং এই অঞ্চলে বির্তকিত অঞ্চলগুলোর চারপাশে তাদের সামরিক উপস্থিতি জোরদার করেছে। একই সাথে টোকিও, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সাথে নিরাপত্তার সম্পর্ক জোরদার করেছে।
বিশেষ করে তাইওয়ান নিয়ে উদ্বেগ বাড়ছে। বেইজিং দাবি করছে গণতান্ত্রিক দ্বীপটি তাদেরই ভূ-খন্ডের অংশ এবং চীনের নিয়ন্ত্রনে আনার জন্য স্ব-শাসিত দ্বীপটিকে কখনো বল প্রয়োগ করবে না।
গত আগস্টে একটি চীনা সামরিক বিমান জাপানের আকাশসীমা লংঘন করে জাপানে অনুপ্রবেশ করেছিল। তার কয়েক সপ্তাহ পরে একটি জাপানি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালী দিয়ে প্রথমবারের মতো যাত্রা করেছিল।