বাসস
  ০৬ অক্টোবর ২০২৪, ০০:০০
আপডেট  : ০৬ অক্টোবর ২০২৪, ০০:৩১

সংলাপে সংস্কার, নির্বাচনী প্রস্তুতিমূলক কাজ নিয়ে আলোচনা হয়েছে : মাহফুজ

ঢাকা, ৫ অক্টোবর, ২০২৪ (বাসস) : প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম জানিয়েছেন, রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপে সংস্কার কার্যক্রম এবং নির্বাচনী প্রস্তুতিমূলক কাজ সমান্তরালভাবে কীভাবে চলতে পারে তা নিয়ে অন্তর্বর্তী সরকারের সাথে আজ আলোচনা হয়েছে।  
রাজধানীর  ফরেন সার্ভিস একাডেমিতে এক প্রেস ব্রিফিংয়ে মাহফুজ বলেন, ‘আগামী সাধারণ নির্বাচনের রোডম্যাপ নিয়ে আলোচনা হয়েছে। রাজনৈতিক দলগুলোর প্রস্তাব অনুযায়ী, কীভাবে সংস্কার কাজ করা হবে এবং নির্বাচনের প্রস্তুতিমূলক কাজ কিভাবে সমান্তরালভাবে চলবে তা নিয়েও আলোচনা করা হয়েছে।’
সংলাপের ফলাফল সম্পর্কে মাহফুজ বলেন, আজ রাজনৈতিক দলগুলোর সঙ্গে নতুন করে  সংলাপের প্রথম দিনে বিএনপি, জামায়াতে ইসলামী, বামপন্থী গণতান্ত্রিক জোট, এবি পার্টি ও গণঅধিকার পরিষদসহ আরও কয়েকটি দল অংশ নিয়েছে।
তিনি বলেন, অন্তর্বর্তী সরকার তাদের  করা  ছয়টি সংস্কার কমিশনের বিষয়ে এই দলগুলোর কাছে প্রস্তাব চেয়েছে।
আলোচনায় চলমান আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং আসন্ন দুর্গাপূজার নিরাপত্তা নিয়েও আলোচনা হয় বলে জানান  বিশেষ সহকারী মাহফুজ।
তিনি বলেন, আজ সংলাপে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল অন্তর্বর্তী সরকারের প্রতি তাদের পূর্ণ সমর্থন ব্যক্ত করেছে এবং সব দল এই  সরকারকে ‘নিজেদের সরকার’ বলে অভিহিত করেছে।
তিনি আরও বলেন, ‘তারা (রাজনৈতিক নেতৃবৃন্দ) সরকারের প্রতি তাদের দৃঢ় সমর্থনের  অঙ্গীকার ব্যক্ত করেছেন।’
প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন  অন্তর্বর্তী সরকার আজ নতুন করে  রাজনৈতিক দলগুলোর  সাথে সংলাপ শুরু করেছে।
দুপুর আড়াইটায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় উপদেষ্টা পরিষদ ও রাজনৈতিক দলের মধ্যে সংলাপ শুরু হয়।