বাসস
  ০৭ অক্টোবর ২০২৪, ২৩:৫০

সংবিধান সংস্কার কমিশন গঠন করে প্রজ্ঞাপন

ঢাকা, ৭ অক্টোবর ২০২৪ (বাসস): সংবিধান সংস্কার কমিশন গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। রাষ্ট্রবিজ্ঞানী ও লেখক অধ্যাপক আলী রীয়াজকে প্রধান করে ৯ সদস্য বিশিষ্ট এ কমিশন গঠন করা হয়েছে।   মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোঃ মাহবুব হোসেন স্বাক্ষরিত আজ এ প্রজ্ঞাপন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
সংবিধান সংস্কার কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক সুমাইয়া খায়ের, ব্যারিস্টার ইমরান সিদ্দিকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মুহম্মদ ইকরামুল হক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট ড. শরীফ ভূঁইয়া, ব্যারিস্টার এম মঈন আলম ফিরোজী, লেখক ফিরোজ আহমেদ, লেখক ও মানবাধিকার কর্মী মোঃ মুস্তাইন বিল্লাহ এবং শিক্ষার্থী প্রতিনিধি মোঃ মাহফুজ আলম।
প্রজ্ঞাপনে বলা হয়, সরকার জনপ্রতিনিধিত্ব ও কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা, জনগণের ক্ষমতায়নের উদ্দেশ্যে দেশের বিদ্যমান সংবিধান পর্যালোচনা ও মূল্যায়ন করে সংবিধান সংস্কারের লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশসহ প্রতিবেদন প্রস্তুত করতে অন্তর্বর্তীকালীন  সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে 'সংবিধান সংস্কার কমিটি' গঠন করা হলো
সংবিধান সংস্কার কমিশন ৬ অক্টোবর থেকে কার্যক্রম শুরু করে এবং সংশ্লিষ্ট সব মতামত বিবেচনা করে পরবর্তী ৯০ দিনের মধ্যে প্রস্তুত করা প্রতিবেদন প্রধান উপদেষ্টার কাছে হস্তান্তর করবে।
প্রজ্ঞাপনে আরও বলা হয়, কমিশন কার্যালয় সরকার নির্ধারণ করবে। কমিশনের প্রধান ও সদস্যরা সরকার নির্ধারিত পদমর্যাদা, বেতন/সম্মানী ও সুযোগ-সুবিধা পাবেন। তবে কমিশন প্রধান বা কোনো সদস্য অবৈতনিক হিসেবে দায়িত্ব পালন করতে চাইলে বা সুযোগ-সুবিধা নিতে না চাইলে, তা প্রধান উপদেষ্টা অনুমোদন করতে পারবেন।
কমিশন প্রয়োজনে উপযুক্ত ব্যাক্তিকে কমিশনে অন্তর্ভুক্ত করতে পারবে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এ কমিশনকে সাচিবিক সহায়তা করবেন।