বাসস
  ০৮ অক্টোবর ২০২৪, ১৭:৪৬

শেখ হাসিনার অবস্থান নিশ্চিত নয় : পররাষ্ট্র উপদেষ্টা

ঢাকা, ৮ অক্টোবর, ২০২৪ (বাসস) : সাম্প্রতিক ছাত্র-নেতৃত্বাধীন গণঅভ্যুত্থানের মুখে ভারতে পালিয়ে যাওয়া  ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে কোথায় আছেন তা সরকার নিশ্চিত নয় বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।
শেখ হাসি নাসংযুক্ত আরব আমিরাতের (ইউএই) উদ্দেশ্যে নয়াদিল্লি ত্যাগ করেছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে তিনি এ কথা বলেন।
শেখ হাসিনার বর্তমান অবস্থান সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন সাংবাদিকদের বলেন, আমরা তার বর্তমান অবস্থান যাচাই করতে পারিনি। আমরা দিল্লি ও সংযুক্ত আরব আমিরাতেও খোঁজখবর নিয়েছি, কিন্তু কেউই আনুষ্ঠানিক নিশ্চয়তা দিতে পারেননি।
তৌহিদ আরো বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে অসমর্থিত প্রতিবেদন রয়েছে যে হাসিনা সংযুক্ত আরব আমিরাতের আজমানে গিয়ে থাকতে পারেন।
তিনি বলেন, আপনারা সবাই (সোশ্যাল মিডিয়াতে) যেমন দেখেছেন, আমরাও দেখেছি যে তিনি সম্ভবত আজমানে আছেন। কিন্তু আমরা তা ভালো মতো নিশ্চিত করতে পারিনি।
শেখ হাসিনাকে অন্য দেশে পাঠানোর জন্য যুক্তরাষ্ট্র ভারতকে চাপ দিয়েছিল কি-না এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা হোসেন বলেন, এই প্রশ্নটি যুক্তরাষ্ট্রকে করাই ভালো।
বাংলাদেশে গণঅভ্যুত্থানের পর ক্ষমতাচ্যুত হাসিনা ৫ আগস্ট ভারতে পালিয়ে যান।
অন্তর্র্বর্তী সরকার আগে ইঙ্গিত দিয়েছিল যে প্রয়োজনে আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাকে দেশে ফিরিয়ে আনা হতে পারে।
বাংলাদেশ আওয়ামী লীগের সদস্যদের ভ্রমণ পাস নিয়ে অন্য দেশে যাওয়ার উদ্দেশ্যে ভারতে পালিয়ে যাওয়ার সাম্প্রতিক প্রবণতা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে পররাষ্ট্র উপদেষ্টা স্পষ্ট করে বলেন যে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেলে বাংলাদেশে ফেরার জন্য বিশেষভাবে ভ্রমণ পাস ইস্যু করা হয়।
তিনি বলেন, ভ্রমণ পাস শুধুমাত্র বাংলাদেশে ফিরে আসার জন্য, অন্য দেশে ভ্রমণের জন্য নয়।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনি প্রক্রিয়ায় তাদের ফেরত পাঠানোর প্রয়োজন হলে তাদের দেশে ফিরিয়ে আনা হতে পারে।