বাসস
  ০৮ অক্টোবর ২০২৪, ১৮:৪৬

লেবানন থেকে বাংলাদেশিদের সরিয়ে নিতে ফ্লাইটের ব্যবস্থা করতে আইওএম’কে অনুরোধ ঢাকার

ঢাকা, ৮ অক্টোবর, ২০২৪ (বাসস) : মধ্যপ্রাচ্যের দেশের প্রধান শহরগুলোতে ইসরাইলি বিমান হামলা অব্যাহত থাকায় লেবাননে আটকে পড়া বাংলাদেশি প্রবাসীদের সরিয়ে নিতে চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করার জন্য ঢাকা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন’কে (আইওএম) অনুরোধ করেছে ঢাকা।
পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের বলেন, ‘চ্যালেঞ্জ হল বৈরুতের বিমানবন্দর বর্তমানে ফ্লাইট পরিচালনার জন্য অনিরাপদ। আমরা বাংলাদেশি নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য যুদ্ধক্ষেত্রের বাইরে বিকল্প স্থান খোঁজার পরামর্শ দিয়েছি।’ তিনি বলেন, লেবাননে বাংলাদেশ মিশনকে দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসীদের তালিকা তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে। 
বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, ক্রমবর্ধমান সংঘাতের কারণে অবনতিশীল পরিস্থিতির সম্মুখীন হয়ে হাজার হাজার বাংলাদেশি অভিবাসী নিরাপত্তার সন্ধানে দক্ষিণ লেবানন থেকে বৈরুতে পালিয়েছে।
লেবাননে বাংলাদেশ দূতাবাস ক্ষতিগ্রস্তদের সহায়তা করার জন্য প্রচেষ্টা সমন্বয় করছে। সংঘাতপূর্ণ এলাকার  কাছাকাছি হওয়ার কারণে গত সপ্তাহে অস্থায়ীভাবে দূতাবাসকে একটি নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হয়।
ইসরাইল বছরের মধ্যে সবচেয়ে বড় বিমান অভিযান শুরু করলে ২৩ সেপ্টেম্বর লেবাননে সহিংসতা তীব্রতর হয়। এতে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার সতর্কতা জারি করার পরে দক্ষিণ লেবাননের দিকে দৃষ্টি নিবদ্ধ করে।
আন্তর্জাতিক মিডিয়ার খবর অনুসারে ১,৩০০ টিরও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে। এর বেশিরভাগই দক্ষিণাঞ্চলে। এটি ছিল সাম্প্রতিক সময়ে সবচেয়ে ভারী বোমা হামলা।
গত মাসে ইসরাইল বিমান হামলা শুরু করার পর থেকে সংঘাতে এ পর্যন্ত ২,০৮০ জনেরও বেশি প্রাণ গেছে এবং প্রায় ৯,৮৭০ জন আহত হয়েছে। সহিংসতা থেকে আশ্রয়ের সন্ধানে এক লাখের বেশি মানুষ লেবানন থেকে প্রতিবেশী সিরিয়ায় পালিয়েছে।