বাসস
  ১০ অক্টোবর ২০২৪, ২২:১৭

ঢাবিতে ইউএসএআইডি-আইএফইএস যৌথ সহযোগিতামূলক কর্মসূচি বিষয়ে আলোচনা

ঢাকা, ১০ অক্টোবর, ২০২৪ (বাসস) : ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমস(আইএফইএস) এবং ইউএসএআইডি আজ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক একাডেমিক এবং গবেষণা কার্যক্রম জোরদার করার সম্ভাবনা নিয়ে আলোচনা করেছে।
আইএফইএস কান্ট্রি ডিরেক্টর ড. টানিয়েল বেদিয়া টাইশি এবং ইউএসএআইডি ডিরেক্টর ফর ডেমোক্রেসি, হিউম্যান রাইটস এন্ড গভর্ন্যান্স মিস আলেনা জে তানসে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খানের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এই আলোচনা হয়।
বৈঠকে তারা মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধ সম্পর্কে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি ‘ডেমোক্রেসি ল্যাব’ প্রতিষ্ঠার সম্ভাবনা নিয়ে বিস্তৃত আলোচনা করেন।
ইউএস-সমর্থিত সংস্থাগুলো শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে প্রস্তুত করতে ঢাবি, ইউএসএআইডি এবং আইএফইএস-এর মধ্যে শিক্ষাদান পদ্ধতি, মানবাধিকার, সংকট ব্যবস্থাপনা, শান্তি ও সম্প্রীতির বিষয়ে আরও যৌথ সহযোগিতামূলক একাডেমিক এবং প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণের প্রয়োজনীয়তার উপর জোর দেয়।
তারা যৌথ সহযোগিতামূলক কর্মসূচি জোরদার করার জন্য ঢাবি, ইউএসএআইডি এবং আইএফইএস প্রতিনিধিদের সমন্বয়ে একটি টাস্ক-ফোর্স গঠনের সম্ভাবনা নিয়েও আলোচনা করেছেন।
অধ্যাপক ড. নিয়াজ ঢাবি শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদান এবং তাদের স্বেচ্ছাসেবী কার্যক্রমে প্রণোদনা দিতে  ইউএসএআইডি এবং আইএফইএস-এর কাছে আর্থিক সহায়তা কামনা করেন।  
এ সময়  আরও উপস্থিত ছিলেন ঢাবি উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. সায়েমা হক বিদিশা, ইউএসএআইডি ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড গভর্নেন্সের ডেপুটি ডিরেক্টর ব্লেয়ার কিং, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক  ড. নাসিমা খাতুন ও প্রক্টর সাইফুদ্দিন আহমেদ প্রমুখ।