বাসস
  ১২ অক্টোবর ২০২৪, ১৭:২৫

আইএসকে সাহায্য করতে চাওয়ায় মার্কিন সেনার চৌদ্দ বছরের কারাদন্ড

ঢাকা, ১২ অক্টোবর, ২০২৪ (বাসস) : মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের ওপর হামলা চালানোর জন্য ইসলামিক স্টেট (আইএস) গ্রুপকে তথ্য দেওয়ার চেষ্টা করার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়া এক মার্কিন সৈন্যকে ১৪ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে।

ওহাইয়ো’র কোল ব্রিজকে (২৪) নামের ওই সৈনিকের বিরুদ্ধে গত বছরের জুনে আইএসকে সহায়তা প্রদানের চেষ্টা ও মার্কিন সামরিক বাহিনীর সদস্যদের হত্যার চেষ্টা চালানোর অভিযোগ আনা হয়। 

বিচার বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ওহাইও’র এই সৈনিককে আদালত শুক্রবার ১৪ বছরের কারাদ- দিয়েছে। আদালতের রায় অনুযায়ী ব্রিজস ১০ বছর সুপারভাইজ রিলিজ (শর্ত সাপেক্ষে মুক্তি) পেতে পারবেন।

বার্তা সংস্থা এএফপি’র খবরে একথা জানানো হয়েছে।

আদালতের নথি অনুসারে, ২০১৯ সালে সেনাবাহিনীতে যোগদানকারী ব্রিজস অনলাইন জিহাদি প্রচার থেকে শুরু করে আইএসকে সহায়তার জন্য তথ্য সরবরাহ করার চেষ্টা করেছিলেন। একসময় ইরাক ও সিরিয়ার বিশাল অংশ আইএস-এর দখলে ছিল।

২০২০ সালের অক্টোবরে, ব্রিজস একজন এফবিআই কর্মকর্তার সাথে যোগাযোগ শুরু করে। ওই কর্মকর্তা নিজেকে আইএস সমর্থক হিসাবে ব্রিজসের সঙ্গে যোগাযোগ করেন।
বিচার বিভাগ জানিয়েছে, ব্রিজস ওই কর্মকর্তার কাছে মার্কিন সামরিক বাহিনীর প্রতি তার হতাশা ও আইএসকে সাহায্য করার ইচ্ছা প্রকাশ করেছিল। 

ব্রিজস কথিত আইএস যোদ্ধাদের ‘প্রশিক্ষণ ও নির্দেশিকা’ প্রদান করে। যার মধ্যে নিউইয়র্ক সিটিতে সম্ভাব্য লক্ষ্যবস্তু সম্পর্কে পরামর্শ এবং ‘কীভাবে মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীকে আক্রমণ করা যায়’ সে সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে।