বাসস
  ১৩ অক্টোবর ২০২৪, ২১:০৬

মামলার বিষয় খতিয়ে দেখতে কমিটি গঠন করে দেয়া হয়েছে : নাহিদ ইসলাম

ঢাকা, ১৩ অক্টোবর, ২০২৪ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং  তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, অন্যায়ভাবে কারো বিরুদ্ধে কোনো মামলা হলে সেই বিষয়টি খতিয়ে দেখার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি কমিটি গঠন করে দেয়া হয়েছে।

আজ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ছাত্র জনতার আন্দোলনে আহতদের জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুদানের চেক হস্তান্তরকালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম আরো বলেন,যারা সরাসরি ফ্যাসিস্ট সরকারের সাথে সম্পৃক্ত ছিল,উস্কানি দাতা ছিল এবং গণহত্যার সমর্থন করেছে তাদের বিচারের আওতায় আনা হবে।
সাংবাদিকদের বিরুদ্ধে মামলা প্রসঙ্গে উপদেষ্টা বলেন, যদি কোন সাংবাদিক বা তার পরিবার মনে করে যে মামলার মাধ্যমে তারা ভোগান্তির শিকার হচ্ছে, আমাদের সাথে যোগাযোগ করলে আমরা তাদের সহযোগিতা করব। 

আহত ও নিহতদের মামলা প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে একটি লিগ্যাল টিম কাজ করছে। আমরা স্পেশাল ট্রাইবুনালে এই বিচার প্রক্রিয়া সম্পন্ন করব। 

নাহিদ ইসলাম বলেন, শহীদ স্মৃতি ফাউন্ডেশন থেকে আন্দোলনে আহত ও নিহতদের পরিবারকে আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে। বিষয়টি চলমান রয়েছে। 

আহতদের বিদেশে চিকিৎসার বিষয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে নাহিদ ইসলাম বলেন, সংশ্লিষ্ট ডাক্তারদের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। গণঅভ্যুত্থানে যারা শহিদ হয়েছেন, আহত হয়েছেন তারা দেশের বীর সন্তান। আন্দোলনে বিভিন্ন দলের নেতাকর্মীরা জীবন দিয়েছেন তাদের সেই আত্মত্যাগকে আমরা শ্রদ্ধা জানাই। তিনি বলেন,আমরা অনুরোধ করবো শহিদ এবং আহতদের যেন আমরা কোন দল বা ব্যানার দিয়ে ভাগ করে না ফেলি। আমরা যেন তাদের নিজেদের রাজনৈতিক স্বার্থে ব্যবহার না করি। 

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা বলেন,ঢাকা মেডিকেলে আসার আগে অনেকে বিভিন্ন জায়গায় চিকিৎসা নিয়েছেন তাদের সেই খরচ আমরা দিয়ে দিবো।

চেক হস্তান্তরকালে ছাত্র জনতার আন্দোলনে আহত জামাল হোসেন বয়স্কদের মাসিক ভাতা এবং তরুণদের চাকরির ব্যবস্থা করার জন্য উপদেষ্টাকে অনুরোধ জানান। 

আন্দোলনকারীদের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় মামলা হচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেন, দ্রুতই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে নির্দেশনা জারি করা হবে, যাতে আন্দোলনকারীদের বিরুদ্ধে কোথাও কোন ব্যবস্থা না নেয়া হয়। আন্দোলনকারীদের হত্যার সাথে জড়িত পুলিশ সদস্যরা যতই ক্ষমতাধর হোক না কেন তাদের ছাড় দেওয়া হবে না বলেও মন্তব্য করেন যুব ও ক্রীড়া উপদেষ্টা।

এসময় ফাউন্ডেশনের সেক্রেটারি মীর মাহবুবুর রহমান স্নিগ্ধ  ফাউন্ডেশনের পক্ষ থেকে আহতদের মাঝে বিতরণ করা অনুদানের হিসাব সাংবাদিকদের কাছে তুলে ধরে জানান, এ পর্যন্ত মোট একশ বাইশ জনকে জনপ্রতি এক লাখ টাকা করে এক কোটি বাইশ লাখ চৌষট্টি হাজার চারশ টাকা প্রদান করা হয়েছে। 

তিনি জানান,এরমধ্যে ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসাধীন ৩০ জনের মধ্যে ২৩ জনকে জনপ্রতি ১ লাখ টাকার চেক প্রদান করা হয়েছে বাকি ৭ জনের নাম সম্পূর্ণ না থাকায় তাদের বিকাশের মাধ্যমে আজই টাকা পরিশোধ করা হয়েছে। জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটে চিকিৎসাধীন ৩৩ জনের বিকাশে এবং জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূর্নবাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) ৫৯ জনের বিকাশে টাকা পৌঁছে দেয়া হয়েছে।

উল্লেখ্য, এ পর্যন্ত জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের পক্ষ থেকে ১৭৬ জন আহতকে মোট এক কোটি একাত্তর লাখ বিয়াল্লিশ হাজার পঞ্চাশ টাকা অনুদান প্রদান করা হয়েছে।