বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ১৬:৪৬

জুলাই বিপ্লবের তথ্য ও চিত্র সংরক্ষণে আন্দোলনের ভিডিও ও স্থিরচিত্র জমাদানের আহ্বান


ঢাকা, ১৪ অক্টোবর, ২০২৪ (বাসস) :  বৈষম্যবিরোধী আন্দোলন ও জুলাই বিপ্লবের তথ্য এবং চিত্র সংরক্ষণে আন্দোলনের ভিডিও ও স্থিরচিত্র জমাদানের আহ্বান জানিয়েছে তথ্য অধিদফতর।


আজ এক তথ্য বিবরণীতে বলা হয়, ‘জুলাই-আগস্টে বিশ্বব্যাপী সাড়া জাগানো বাংলাদেশের ছাত্র-জনতার অভাবনীয় বৈষম্যবিরোধী আন্দোলন ও জুলাই বিপ্লবের ঘটনাপ্রবাহের অডিও-ভিজ্যুয়াল ডকুমেন্ট ও স্থিরচিত্র ভবিষ্যৎ প্রজন্মের জন্য দীর্ঘমেয়াদি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়াধীন তথ্য অধিদফতর।’


এই আন্দোলন ও বিপ্লবের কোনো ভিডিও ফুটেজ বা স্থিরচিত্র যদি কারও সংগ্রহে থাকে, তাহলে তা সংক্ষিপ্ত বর্ণনাসহ [email protected] এই ইমেইল ঠিকানায় পাঠানোর আহ্বান জানানো হয়েছে।


তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়, একটি ফ্যাসিবাদমুক্ত, গণতান্ত্রিক ও আত্মমর্যাদাপূর্ণ জাতি হিসেবে বিশ্বের কাছে মাথা উঁচু করে দাঁড়ানোর প্রত্যয়দীপ্ত নতুন বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছে এই বিপ্লব। এই আন্দোলনের সাথে যুক্ত ছিল আপামর ছাত্র-জনতা। স্বপ্নের বাংলাদেশ গড়তে অকাতরে প্রাণ বিসর্জন দিয়েছে শিশু-কিশোর-ছাত্র-জনতা। রক্তাক্ত জুলাইয়ের দুর্বিষহ নৃশংসতা ও এর বীরত্বগাথা যথাযথ সংরক্ষণের অভাবে হারিয়ে যেতে পারে।


এতে বলা হয়, ‘আপনার সংগ্রহে থাকা বিপ্লবের ভিডিও ও স্থিরচিত্র আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ সংরক্ষণে অবদান রাখুন আপনিও’।