বাসস
  ১৫ অক্টোবর ২০২৪, ১৫:২৭
আপডেট  : ১৫ অক্টোবর ২০২৪, ১৫:২৮

মাদ্রাসা বোর্ড শীর্ষে : পাসের হার ৯৩.৪০ শতাংশ

ঢাকা, ১৫ অক্টোবর, ২০২৪ (বাসস) : মাদ্রাসা শিক্ষা বোর্ড এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯৩ দশমিক ৪০ শতাংশ পাসের হার নিয়ে ১১টি শিক্ষা বোর্ডের মধ্যে শীর্ষস্থান অর্জন করেছে।
মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় কৃতকার্য হয়েছে ৭৯ হাজার ৯০৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ৪৬ হাজার ৪৩৩ জন ছাত্র ও ৩৯ হাজার ১২৫ জন ছাত্রী। এই বোর্ডে ৮৫ হাজার ৫৫৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।

এছাড়া কারিগরি বোর্ড ১১টি শিক্ষা বোর্ডের মধ্যে ৮৮ দশমিক ৯ শতাংশ পাসের হার নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে।

এ ছাড়া ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে সিলেট বোর্ড ৮৫ দশমিক ৩৯ শতাংশ পাসের হার নিয়ে প্রথম, বরিশাল বোর্ড ৮১ দশমিক ৮৫ শতাংশ পাসের হার নিয়ে দ্বিতীয় ও রাজশাহী বোর্ড ৮১ দশমিক ২৪ শতাংশ পাসের হার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

ঢাকা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২১ শতাংশ, দিনাজপুরে ৭৭ দশমিক ৫৬ শতাংশ, কুমিল্লায় ৭১ দশমিক ১৫ শতাংশ, চট্টগ্রামে ৭০ দশমিক ৩২ শতাংশ, যশোরে ৬৪ দশমিক ২৯ শতাংশ ও ময়মনসিংহে ৬৩ দশমিক ২২ শতাংশ।

এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড়ে ৭৭ দশমিক ৭৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে, যার মধ্যে ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন পরীক্ষার্থী জিপিএ-৫ (সর্বোচ্চ গ্রেড পয়েন্ট গড়) পেয়েছে ও ৯টি সাধারণ বোর্ডে পাসের হার ৭৫.৫৬ শতাংশ।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৩ লাখ ৩১ হাজার ৫৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ১০ লাখ ৩৫ হাজার ৩০৯ জন শিক্ষার্থী কৃতকার্য হয়।