বাসস
  ১৭ অক্টোবর ২০২৪, ২০:৪৮
আপডেট  : ১৭ অক্টোবর ২০২৪, ২১:১১

কমনওয়েলথ সম্মেলনে বাংলাদেশের নেতৃত্ব দেবেন তৌহিদ

ঢাকা, ১৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : সামোয়াতে অনুষ্ঠেয় আসন্ন কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুস এতে অংশ নেবেন না।

আজ বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তৌহিদ বলেন, সামোয়াতে কমনওয়েলথ সম্মেলনে আমি বাংলাদেশের প্রতিনিধিত্ব করব।

উপদেষ্টা আরে নিশ্চিত করেন যে প্রধান উপদেষ্টা ড. ইউনূস থাইল্যান্ডে বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। তবে তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

সিএইচওজিএম ২০২৪ আগামী ২১ থেকে ২৬ অক্টোবর সামোয়ার অপিয়াতে অনুষ্ঠিত হবে। প্যাসিফিক অঞ্চলের উন্নয়নশীল ছোট দ্বীপ  রাষ্ট্রটিতে প্রথমবারের মত কমনওয়েলথ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তৌহিদ যোগ করেছেন যে তিনি শীর্ষ সম্মেলনের সাইডলাইনে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। সময়সূচি চূড়ান্ত করা হচ্ছে।

একটি প্রশ্নের উত্তরে, পররাষ্ট্র উপদেষ্টা স্পষ্ট করে বলেন যে তার ভারতীয় বা পাকিস্তানি সমকক্ষদের সাথে কোনও বৈঠকের পরিকল্পনা নেই। তিনি ইতিমধ্যে পূর্বের অনুষ্ঠানে তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সিএইচওজিএম আফ্রিকা, ক্যারিবিয়ান ও আমেরিকা, ইউরোপ, এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় ৫৬ টি দেশ থেকে নেতৃবৃন্দ এবং প্রতিনিধিদের একত্রিত করে।

শীর্ষ সম্মেলনের লক্ষ্য বহুপক্ষীয় সহযোগিতা জোরদার করা, নতুন সুযোগ অন্বেষণ করা এবং পরবর্তী প্রজন্মের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য অভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করা।