বাসস
  ১৮ অক্টোবর ২০২৪, ১২:৪৩
আপডেট  : ১৮ অক্টোবর ২০২৪, ১৩:৩৫

লালমনিরহাটে সবজির দাম কমতে শুরু করেছে

লালমনিরহাট, ১৮ অক্টোবর,২০২৪ (বাসস): জেলার  বাজার গুলোতে আগাম অল্প পরিমাণ শীতের সবজি উঠতে শুরু করায়,  সবজির দাম তুলনামূলক ভাবে কমতে শুরু করেছে। কিছুদিন আগে লাগাতার বৃষ্টি ও বন্যার প্রভাবে সবজির দাম বেড়ে দ্বিগুণে দাঁড়ায়। সেই সময় বৃষ্টি ও জলাবদ্ধতার কারণে মাঠ থেকে সবজি সংগ্রহ করতে না পারায় বাজারে সরবরাহ কমে যায়।

বর্তমানে জেলায় কৃষকদের ফসলের মাঠে শোভা পাচ্ছে বিভিন্ন ধরনের শীতকালীন আগাম সবজি।  সেগুলো অল্পপরিসরে বাজারেও উঠতে শুরু করায় দাম কিছুটা কমতে শুরু করেছে। আজ শুক্রবার সকালে সদরের বড় সবজির আড়ৎ গুলোতে ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।
 
করলা, মুলা,কচু পটোলসহ নিত্য প্রয়োজনীয় সবজির দাম ১৫ দিনের ব্যবধানে অনেকটায় কমেছে।

শাক-সবজির মোকাম গুলোতে আশা কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে,বাজারে শীতের আগাম সবজি অল্প ভাবে আসতে শুরু করায় দাম কমছে। গত ১৫ দিনের তুলনায় প্রতিটি সবজির দাম মণে ২০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত কমেছে। এর মধ্যে করলা গত ১৫ দিন আগে ৩০০০ টাকা মণে বিক্রি হলেও বর্তমানে ২২২০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে, একইভাবে আজ তা কমে বিক্রি হয়েছে ২২০০-২১০০ টাকায়। বেগুন ৩৪০০ টাকা মণ থেকে কমে ২৪০০ -২২০০ টাকায়, পটল ২৮০০ টাকা থেকে কমে ২০০০-১৯০০ টাকায়, মুলা ১০৪০ থেকে কমে ৬৪০-৬০০ টাকায় মণ বিক্রি হচ্ছে।

এ ছাড়াও কচু ১৮০০ টাকা মণ থেকে কমে ১৬০০-১৫০০ টাকায়, ফুলকপি ৩৪০০ মণ থেকে নেমে ২৬০০-২৫০০ টাকায়, ঝিঙ্গা ২৬০০ টাকা থেকে কমে ২০০০ টাকায়, শসা ১৬০০ টাকা থেকে নেমে ১০৫০-১০০০ টাকায় বিক্রি হচ্ছে। দুই সপ্তাহ আগে লাউয়ের প্রতি পিস ৬০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে ৩০ দরে বিক্রি হচ্ছে।

জেলা সদরের মহেন্দ্রনগর ইউনিয়নের নওদাবাস  গ্রামের সবজি বিক্রেতা মো. শাহিন আলম জানান, শীতের আগাম সবজি ওঠতে শুরু করায় সরবরাহ বাড়ছে আর এই কারণে সবজির দাম কিছুটা কমতে শুরু করেছে।

জেলা সদরের বড়বাড়ী ইউনিয়নের সুপরাজি গ্রামের কৃষক শাহ জামাল বলেন, গত ১৫ দিন আগে ‘বৃষ্টির কারণে অনেক সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে, জমিতে কাঁদা পানি জমে যাওয়ায় সবজি সংগ্রহ করা যায়নি। এ কারণে সেই সময় বাজারে সবজির দাম বেড়েছিল। তবে এখন দিনদিন দাম কমার সম্ভাবনা রয়েছে।

সদরের বড়বাড়ী বাজারের কাঁচামালের আড়ৎ এর  স্বত্বাধিকারী মো. মজিদুল  ইসলাম বলেন, আগে বৃষ্টির কারণে পরিবহন ব্যবস্থা ব্যাহত এবং মাঠ থেকে সবজি সংগ্রহে বাঁধা সৃষ্টি হওয়ায় সরবরাহ কমে গিয়ে বাজারে সবজির দাম বেড়েছিল। কিন্তু এখন শীতের আগাম সবজি বাজারে আসায় সরবরাহ বেড়েছে এজন্য দাম কিছুটা কমতে শুরু করেছে। আগামী সাত দিনের মধ্যে সব সবজির দাম আরো কমবে বলে মনে করেন তিনি।

সদরের বড়বাড়ী বাজারের আড়ৎদের ইজারাদার মোসারব আলী জানান, আগাম শীতকালীন সবজির উঠতে শুরু করেছে খুব অল্প পরিমাণ তাই আগের চেয়ে দাম কিছুটা কমেছে কাঁচা তরকারির। তবে ধীরে ধীরে শীতকালীন সবজি উঠলে শাক সবজির দাম স্বাভাবিক হয়ে আসবে।