বাসস
  ১৮ অক্টোবর ২০২৪, ২২:০৯
আপডেট  : ১৮ অক্টোবর ২০২৪, ২২:৩৭

আর্তমানবতার সেবায় আরো অভিনব দৃষ্টান্ত রাখার আহ্বান ডা. জোবাইদা রহমানের

 

ঢাকা, ১৮ অক্টোবর, ২০২৪ (বাসস): জিয়াউর রহমান ফাউন্ডেশন’র  (জেডআরএফ) ওভারসিজ কমিটির প্রধান উপদেষ্টা বিশিষ্ট চিকিৎসক ডা.জোবাইদা রহমান আর্তমানবতার সেবায় ভবিষ্যতে আরো অভিনব দৃষ্টান্ত রাখার জন্য জেডআরএফ’র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ শুক্রবার জিয়াউর রহমান ফাউন্ডেশন’র ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকী (রজত জয়ন্তী) উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জেডআরএফ’র উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।  

বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও ফাউন্ডেশনের সভাপতি তারেক রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খান।

অনুষ্ঠানে জেডআরএফ’র নির্বাহী পরিচালক ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য ডা. ফরহাদ হালিম ডোনার তার বক্তৃতায় সংগঠনের বর্তমান সার্বিক অবস্থা তুলেন।

শহিদ জিয়াউর রহমানের নামে আয়োজিত এই ফাউন্ডেশনের রজত জয়ন্তী অনুষ্ঠান করার জন্য ডা. জোবাইদা রহমান ফাউন্ডেশনের সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, বিগত ২৫ বছর ধরে অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে এই জেডআরএফ অসংখ্য জনহিতকর প্রকল্প সার্থকভাবে সফল করেছে।

‘মানুষের জন্য মানুষ’ এই মতবাদকে সামনে রেখে জেডআরএফ এগিয়ে চলেছে উল্লেখ করে তিনি বলেন, কখনো করোনা (কোভিড-১৯) রোগীদের সেবায় অক্সিজেন পৌঁছে দিতে, আবার কখনো প্রবল বন্যায় হতাশাগ্রস্ত অসুস্থ মানুষের পাশে দাঁড়িয়ে তাদের সেবায় সদা-তৎপর এই সংগঠনের সদস্যরা-যা সত্যিই অভাবনীয়।

ডা. জোবাইদা জানান, শুধু মানুষের সেবায় নয়,এই সংগঠন পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ গ্রহণ করেছে। আবার কখনো দুস্থ পরিবারের মাঝে হাঁস, মুরগী ও ছাগল বিতরণ করেছে। বীজ বিতরণের জন্য নিয়েছে বীজ প্রকল্প এবং বিশুদ্ধ পানির জন্য পানি প্রকল্প গ্রহণ করেছে।

তিনি বলেন, জেডআরএফ’র নানামুখী প্রকল্পের মধ্যে ভবিষ্যত বিজ্ঞানীর খোঁজে ভার্চুয়াল বিজ্ঞান মেলা অন্যতম। এ মেলা আয়োজনের মাধ্যমে এ সংগঠন শিশু-কিশোরদের বিজ্ঞানের ওপর দক্ষ হয়ে উঠতে উৎসাহ দিয়ে থাকে।

বিশিষ্ট চিকিৎসক ডা.জোবাইদা রহমান আশা প্রকাশ করেন, জনসেবামূলক কাজে উজ্জ্বল নক্ষত্র শহিদ জিয়াউর রহমানের নামে প্রতিষ্ঠিত এই ফাউন্ডেশন মানুষের সেবায় অবিরাম কাজ করে যাবে।

তিনি জেডআরএফ’র রজত জয়ন্তী সফল ও সার্থক করার জন্য উদযাপন কমিটির সকল সদস্যকে ধন্যবাদ জানান।