বাসস
  ১৯ অক্টোবর ২০২৪, ১২:২১
আপডেট  : ১৯ অক্টোবর ২০২৪, ১২:২৫

ইয়াহিয়া সিনওয়ার মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যান : রিপোর্ট

ঢাকা, ১৯ অক্টোবর, ২০২৪ (বাসস) : ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। ইসরাইলি ময়নাতদন্তের রিপোর্টে এ তথ্য পাওয়া গেছে।

নিউ ইয়র্ক টাইমস শুক্রবার এ কথা জানিয়েছে।

ময়নাতদন্তের রিপোর্ট প্রদানকারী ডা. চেন কুগেল সংবাদপত্রকে জানিয়েছেন, সিনওয়ারকে প্রথমে ছুরি দিয়ে হাতে আঘাত করা হয়েছিল এবং সম্ভবত ক্ষেপণাস্ত্র বা ট্যাংকের শেল বিদ্ধ হয়ে তিনি আহত হয়েছিলেন।

হামাস নেতা তখন প্রাথমিক চিকিৎসা হিসেবে তার হাতের চারপাশে একটি বৈদ্যুতিক তার দিয়ে বেঁধে রক্তপাত বন্ধের চেষ্টা করেন। কিন্তু ইসরাইলি ন্যাশনাল ফরেনসিক ইনস্টিটিউটের পরিচালক কুগেল বলেছেন, ‘এটা যথেষ্ঠ কার্যকরী ছিল না এবং তার হাত ভেঙ্গে গিয়েছিল।’

তিনি বলেছেন, সিনওয়ারকে বন্দুকের গুলিতে হত্যা করা হয়েছে। কিন্তু নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, কে গুলি চালিয়েছিল, কখন তারা এটা করেছিল এবং কোন ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছিল তা স্পষ্ঠ নয়।

এদিকে ইসরাইলি সেনাবাহিনীর মতে, গত বুধবার নিয়মিত টহলের সময় মাথায় গুলিবিদ্ধ হয়ে সিনওয়ার মারা যান।

সেনাবাহিনী জানায়, ৮২৮তম ব্রিগেডের সৈন্যদের একটি টহলদল রাফাহ শহরের মধ্য দিয়ে যাওয়ার সময় ফিলিস্তিনের তিন হামাস যোদ্ধার মুখোমুখি হয়।

সামরিক বাহিনী জানিয়েছে, সৈন্যরা তাদের তাড়া করার সাথে সাথে সিনওয়ার অন্য দুইজন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের ওপর হামাসের আকস্মিক হামলার মুল পরিকল্পনাকারী ইয়াহিয়া সিনওয়ারকে জনসম্মুখে আর কখনো দেখা যায়নি।

সিনওয়ারের মৃত্যু ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস যোদ্ধাদের জন্য একটি বড় ধরনের ধাক্কা।