বাসস
  ২২ অক্টোবর ২০২৪, ২২:০৯

ব্যক্তি করদাতাদের আয়কর রিটার্ন অনলাইনে দাখিল বাধ্যতামূলক

ঢাকা, ২২ অক্টোবর, ২০২৪ (বাসস) : ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে অবস্থিত আয়কর সার্কেলের আওতাধীন সরকারি কর্মচারীদের জন্য অনলাইনে আয়কর রিটার্ন (ই-রিটার্ন) দাখিল বাধ্যতামূলক করার আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আজ এই আদেশ জারি করে। 

আদেশে সকল তফসিলি ব্যাংক, সকল মোবাইল টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এবং কতিপয় বহুজাতিক কোম্পানি-ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, বাটা স্যু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, নেসলে বাংলাদেশ পিএলসি-তে কর্মরত কর্মকর্তা/কর্মচারিদের আয়কর রিটার্ন অনলাইনে দাখিল বাধ্যতামূলক করা হয়েছে।

এনবিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৪-২০২৫ কর বছরের জন্য অনলাইনে আয়কর রিটার্ন জমা এবং অর্থ প্রদানের পদ্ধতি সহজ করার লক্ষ্যে এনবিআর এই পদক্ষেপ গ্রহণ করে।

৯ সেপ্টেম্বর থেকে করদাতাদের জন্য অনলাইন রিটার্ন দাখিল করার ব্যবস্থা চালু করা হয়েছে। স্বতন্ত্র করদাতারা জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট www.etaxnbr.gov.bd ব্যবহার করে সহজেই তাদের রিটার্ন প্রস্তুত করতে এবং অনলাইনে ফাইল করতে পারছেন।

এই পদ্ধতি  থেকে করদাতারা ইন্টারনেট ব্যাংকিং, কার্ড পেমেন্ট (ডেবিট/ক্রেডিট কার্ড) এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কর পরিশোধ করতে পারবেন এবং ফাইল করা রিটার্ন, রশিদ, আয়কর প্রশংসাপত্র, টিআইএন সার্টিফিকেটের কপি ডাউনলোড ও প্রিন্ট করার সুবিধা পাবেন।

এছাড়া, যে কেউ আগের বছরের দাখিল করা ই-রিটার্ন ডাউনলোড ও প্রিন্ট করতে পারবেন। ই-রিটার্ন সংক্রান্ত যেকোনো সমস্যায় করদাতাদের সহায়তার জন্য এনবিআর একটি কল সেন্টার স্থাপন করেছে।

১২ সেপ্টেম্বর থেকে, করদাতারা অফিস চলাকালীন ০৯৬৪৩ ৭১ ৭১ ৭১ নম্বরে কল সেন্টারে কল করে ই-রিটার্ন প্রশ্নের তাৎক্ষণিক সমাধান পাচ্ছেন।

এছাড়া করদাতারা www.etaxnbr.gov.bd Gi eTaxService অপশন থেকে লিখিতভাবে ই-রিটার্ন সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধান পেতে পারেন।
ই-রিটার্ন রেজিস্ট্রেশন প্রক্রিয়াকে ইতিমধ্যে আরও করদাতাবান্ধব করা হয়েছে। ই-রিটার্নে সফলভাবে নিবন্ধনের জন্য সম্মানিত করদাতার নিজস্ব জাতীয় পরিচয়পত্রের সাথে নিবন্ধিত বায়োমেট্রিক সিম প্রয়োজন।

করদাতার ব্যবহৃত মোবাইল নম্বরটি তার জাতীয় পরিচয়পত্রে বায়োমেট্রিকভাবে নিবন্ধিত কিনা তা যাচাই করতে ডায়াল করুন *১৬০০১#।

যাদের বায়োমেট্রিক নিবন্ধিত সিম নেই তারা একটি নতুন সিম সংগ্রহ করতে এবং এর মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া সম্পাদন করতে পারেন।

ইতিমধ্যে, www.etaxnbr.gov.bd পোর্টালের ই-রিটার্ন বিকল্প ব্যবহার করে অনলাইন আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা এক লাখ অতিক্রম করেছে।