বাসস
  ২৫ অক্টোবর ২০২৪, ১৪:২৭

ঘুর্ণিঝড় ‘দানা’র প্রভাবে উপকূলীয় এলাকা ও বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়ার আশংকা

ঢাকা, ২৫ অক্টোবর, ২০২৪ (বাসস) : আবহাওয়া অফিস জানিয়েছে, আজ ঘুর্ণিঝড় ‘দানা’র প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এছাড়া উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’ উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে রাত ৩টায় উত্তর উড়িষ্যা উপকূল অতিক্রম করেছে এবং বর্তমানে এটি উত্তর উড়িষ্যা এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে।

এদিকে আজ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারীর ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়।

গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সন্দ্বীপ ৩৩ দশমিক ৫ ডিগ্রি এবং আজ শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রংপুরের রাজারহাটে ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় আজ সকালে বাতাসের গতিবেগ ছিল পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ১০-১৫ কি. মি.। এটি অস্থায়ীভাবে দমকায় ঘন্টায় ৩০-৪০ কি:মি:।

সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ।

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২৪ মিনিটে এবং আগামীকাল শনিবার সূর্যোদয় ভোর ৬টা ১ মিনিটে।