বাসস
  ২৬ অক্টোবর ২০২৪, ২৩:৩৮

জলবায়ু পরিবর্তন রোধে জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে হবে : উপদেষ্টা রিজওয়ানা হাসান

ঢাকা, ২৬ অক্টোবর, ২০২৪ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, জীবাশ্ম জ্বালানির ব্যবহারই জলবায়ু পরিবর্তনের অন্যতম প্রধান কারণ। তাই আমাদের এর ব্যবহার কমাতে হবে। উন্নয়নের মডেলে পরিবর্তন আনতে হবে এবং দূষণ রোধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

আজ রোববার প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার কক্ষে “"জার্নালিজম ইন দ্য এজ অব এনার্জি ট্রানজিশন: কপ-২৯ কভারেজ স্ট্রাটেজিস অ্যান্ড মেন্টরিং" শীর্ষক মেন্টরিং প্রোগ্রামে ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। 

এই প্রোগ্রামের উদ্দেশ্য হচ্ছে- প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি ও আসন্ন কপ- ২৯ এর সংবাদ সংগ্রহের জন্য প্রস্তুতি।

উপদেষ্টা রিজওয়ানা হাসান আরো বলেন, জলবায়ু সম্মেলনগুলো থেকে দক্ষতার সাথে সংবাদ সংগ্রহ জরুরি। প্রশিক্ষণের জ্ঞান কাজে লাগিয়ে ঝুঁকিতে থাকা জনগণের জন্য কার্যকর পদক্ষেপ নিতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক ফারুক ওয়াসিফ এবং সঞ্চালনায় ছিলেন ক্যাপস-এর চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। গেস্ট অব অনার ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইডেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি নাইওকা মার্টিনেজ ব্যাকস্ট্রোম ও সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এম আব্দুল্লাহ। অনুষ্ঠানে সিনিয়র সাংবাদিকবৃন্দ মেন্টর হিসেবে উপস্থিত ছিলেন।