বাসস
  ২৮ অক্টোবর ২০২৪, ১২:০৬

সাভারের রানা প্লাজার মালিক সোহেল রানার জামিন স্থগিতই থাকছে

ঢাকা, ২৮ অক্টোবর, ২০২৪ (বাসস) : সাভারে রানা প্লাজা ধসে সহস্রাধিক মানুষের মৃত্যুসহ আরো অসংখ্য আহত হওয়ার ঘটনায় পুলিশের করা মামলায় ভবন মালিক সোহেল রানাকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিতই থাকছে।

সোহেল রানাকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত রেখে জামিন প্রশ্নে জারি করা রুল দুই মাসের মধ্যে নিষ্পত্তি করতে আদেশ দিয়েছে আপিল বিভাগ।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি মো. আশফাকুল ইসলামের নেতৃত্বে তিন বিচারপতির আপিল বিভাগ বেঞ্চ আজ এ আদেশ দেয়।

আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এটর্নি জেনারেল মোহাম্মদ আরশাদুর রউফ ও ব্যারিস্টার অনীক আর হক।

হাইকোর্ট সোহেল রানাকে ২ অক্টোবর ছয় মাসের জামিন দেয়। পাশাপাশি রুলও জারি করা হয়। এ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।
২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের ভয়াবহ ঘটনা ঘটে। ওই ঘটনায় ১ হাজার ১৩৫ জন শ্রমিক নিহত হন। গুরুতর আহত হয়ে পঙ্গুত্ববরণ করেন ১ হাজার ১৬৯ জন।

ভারতে পালিয়ে যাওয়ার সময় একই বছরের ২৯ এপ্রিল বেনাপোল থেকে ভবন মালিক সোহেল রানাকে গ্রেফতার করে র‌্যাব। এর পর থেকে তিনি ওই ঘটনায় দায়েরকৃত মামলায় কারাগারে আছেন। বিচারিক আদালতে ওই মামলার বিচার কার্যক্রম চলছে।