বাসস
  ০২ জানুয়ারি ২০২৩, ১৭:১০

স্থপতি মোবাশ্বের হোসেন আর নেই

ঢাকা, ২ জানুয়ারি, ২০২৩ (বাসস) : বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের সদ্য সাবেক সভাপতি, দেশ বরেণ্য ব্যক্তিত্ব, নগর পরিকল্পনাবিদ বীর মুক্তিযোদ্ধা স্থপতি মোবাশ্বের হোসেন আর নেই।
রোববার দিবাগত রাত দেড়টার দিকে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 
স্থপতি ইকবাল হাবিব বাসসকে জানান, মোবাশ্বের হোসেন ১৯৪৩ সালের ২৭ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। তার বয়স হয়েছিল ৮০ বছর। দীর্ঘদিন ধরে তিনি শারীরিক নানা জটিলতায় ভুগছিলেন। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।    
স্থপতি মোবাশ্বের হোসেন এসোকনসাল্ট লিমিটেড-এর প্রধান স্থপতি। কমনওয়েলথ এসোসিয়েশন অব আর্কিটেক্টস এবং বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট-এর প্রেসিডেন্ট ছিলেন তিনি। তিনি আর্কিটেক্টস রিজিওনাল কাউন্সিল, এশিয়া (আর্কেশিয়া)-এর প্রেসিডেন্টও ছিলেন।  
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যের স্নাতক সম্পন্ন করা এই স্থপতি বেশ কয়েকটি স্থাপনা নির্মাণের কাজ করে গেছেন। এর মধ্যে প্রশিকা ভবন, গ্রামীণ ব্যাংক ভবন ও চট্টগ্রাম রেল স্টেশন উল্লেখযোগ্য।
সর্ব সাধারণের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য আগারগাঁওস্থ  ই-১১, স্থাপত্যাচার্য মাজহারুল ইসলাম সড়কে (নির্বাচন কমিশনের পূর্ব পাশে) বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট প্রাঙ্গণে দুপুর ১২টায় তার মরদেহ রাখা হয়। বাদ যোহর জানাজা শেষে মোবাশ্বের হোসেনের ইচ্ছা অনুযায়ী তার দেহ বিএসএমএমইউ-তে দান করা হবে।
এর আগে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট কর্তৃপক্ষ প্রয়াণের খবর নিশ্চিত করে জানিয়েছে, মোবাশ্বের হোসেন দীর্ঘদিন ধরে নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। তার মাল্টিপল অর্গান ফেইলিওর হয়েছে। প্রথমে চোখের সমস্যা নিয়ে গত ৯ নভেম্বর রাজধানীর বেসরকারি বাংলাদেশ স্পেশালাইজ হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে তার হার্টের পুরোনো সমস্যা আবারো দেখা দেয়। দুদিন আগে অবস্থার কিছুটা উন্নতি হলেও শেষ পর্যন্ত তিনি না ফেরার দেশে পাড়ি জমান। এর আগে তাকে প্রথমে আইসিইউ এবং পরে লাইফ সাপোর্টে নেয়া হয়।