বাসস
  ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৫৫

‘আরব ভাইদের’ ধন্যবাদ জানালেন আসাদ

দামেস্ক, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস ডেস্ক): গত সপ্তাহের মারাত্মক ভূমিকম্পের পর সহায়তা প্রেরণের জন্য বৃহস্পতিবার ‘আরব ভাইদের’, ধন্যবাদ জানিয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। এতে করে এই অঞ্চলের দেশগুলোর বছরের পর বছরের কূটনৈতিক নীরবতা ভেঙে  যেতে দেখা গেলো।
গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ায় ৭.৮-মাত্রার ভূমিকম্প আঘাত হানলে দুই দেশের মোট প্রায় ৪০,০০০ বেশী লোকের প্রাণহানী ঘটে।
ভয়াবহ ওই ভূমিকম্পের পর আসাদ এক দশক আগে সিরিয়ার গৃহযুদ্ধে রক্তপাতকে কেন্দ্র করে তার  সাথে সম্পর্ক ছিন্ন করা দেশগুলোসহ বেশ কয়েকটি আরব দেশের নেতার ফোন পান। সহায়তা সামগ্রী বোঝাই প্রায় ১২০ টি বিমান সিরিয়ার বিমানবন্দরগুলোতে অবতরণ করে, যার প্রায় অর্ধেক আসে সংযুক্ত আরব আমিরাত থেকে। ২০১৮ সালের শেষের দিকে দেশটি সিরিয়ার সাথে সম্পর্ক পুনরুদ্ধার করেছিল।
বৃহস্পতিবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে আসাদ বলেন, ‘দুর্যোগের প্রথম ঘন্টায় ‘আমাদের আরব ভাইদের মধ্য থেকে আমাদের পাশে থাকা সমস্ত দেশকে ধন্যবাদ জানানো থেকে আমরা বিরত থাকতে পারি না।’ তিনি বলেন, ‘সঙ্কটকালে কঠিন পরিস্থিতি মোকাবিলা করায় আমাদের ক্ষমতা বাড়ানোর ওপর তাদের সাহায্যর একটি বড় প্রভাব ফেলেছে।
ভয়াবহ ওই ভূমিকম্পে ১২ বছর ধরে চলা গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়ার কমপক্ষে ৩,৬০০ মানুষের মৃত্যু হয়েছে। ওই যুদ্ধে দেশটির বিভিন্ন অংশ ধ্বংসপ্রাপ্ত হয়েছে, প্রায় ৫ লাখ লোক নিহত হয়েছে এবং লাখ লাখ মানুষকে বাস্তুচ্যুত হয়েছে। 
দেশটি আগামী কয়েক বছর ধরে গভীর সামাজিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে থাকবে উল্লেখ করে আসাদ বলেন, বিপর্যয়ের আকার এবং আমাদের উপর যে কাজগুলি বর্তেছে তা ক্ষমতার চেয়ে অনেক বেশি।’
সিরিয়ায় সাহায্য প্রচেষ্টার নেতৃত্বে থাকা সংযুক্ত আরব আমিরাত, দামেস্কের বিচ্ছিন্নতা ভাঙতে এবং এটিকে আরবের ভাঁজে ফিরিয়ে আনার পদক্ষেপে অগ্রণী ভূমিকা রেখেছে। এদিকে এক দশকেরও  বেশি সময় পর প্রথমবারের মতো বিপর্যয় মোকাবিলায় সিরিয়ায় মঙ্গলবার থেকে এ পর্যন্ত ত্রাণবাহী দুটি বিমান পাঠিয়েছে সৌদি আরব।
আসাদ দামেস্কে সংযুক্ত আরব আমিরাত এবং জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে মিলিত হওয়ার পাশাপাশি মিশর, বাহরাইন এবং জর্ডানের নেতাদের কাছ থেকেও ফোন পেয়েছেন।