বাসস
  ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১১
আপডেট  : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২৯

ডা. এস এ মালেকের স্মরণসভা আগামী রোববার

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি ডা. এস এ মালেকের স্মরণসভা আগামী রোববার সকাল ১০টায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে অনুষ্ঠিত হবে।
প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত থাকবেন।
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ডা. এস. এ মালেক ২০২২ সালের ৬ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মৃত্যুবরণ করেন।
ডা. এস. এ. মালেক ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকান্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।
তিনি ১৯৭৩ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ফরিদপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। 
তিনি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বঙ্গবন্ধু পরিষদকে তিনি দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী ও সাংবাদিকদের সমন্বয়ে আওয়ামী লীগের থিংক ট্যাংক হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন।
ডা. এস. এ. মালেক লেখক হিসেবেও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলেন। তাঁর লেখা বই ‘ বঙ্গবন্ধু রাজনীতি ও প্রশাসন ’ ব্যাপক পাঠকপ্রিয়তা পায়।