বাসস
  ১১ এপ্রিল ২০২৩, ১৮:১১

বাস্তবসম্মত ও সময়োপযোগী প্রকল্প প্রণয়ন করতে হবে : স্বপন ভট্টাচার্য্য

ঢাকা , ১১ এপ্রিল, ২০২৩ (বাসস) : বাস্তবসম্মত ও সময়োপযোগী প্রকল্প প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।
আজ রাজধানীর আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে পল্লী প্রগতি কর্মসূচি কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
স্বপন ভট্টাচার্য্য বলেন, প্রকল্প প্রণয়নে জনসম্পৃক্ততা ও টেকসই উন্নয়নের প্রতি দৃষ্টি রাখতে হবে। নতুন আঙ্গিকে বিচক্ষণতার সঙ্গে ভবিষ্যৎ পরিকল্পনা করতে হবে। যাতে নির্দিষ্ট সময়ের মধ্যেই প্রকল্প কাজ শেষ করা যায়। 
তিনি বলেন,  বঙ্গবন্ধু কৃষি ও কৃষকের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন। সমবায় ভিত্তিক কৃষি ব্যবস্থার প্রবর্তন করেছিলেন। জাতির পিতার সোনার বাংলা গড়ার প্রত্যয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে  উন্নয়নের সকল সূচকে দেশ এগিয়ে যাচ্ছে।
প্রতিমন্ত্রী আরো বলেন,  বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান এখন ৩০তম। আমাদের মাথাপিছু আয় পাকিস্তানের প্রায় দ্বিগুণ।পাশ্ববর্তী দেশ ভারতের থেকেও অনেকক্ষেত্রে বাংলাদেশ  এগিয়ে রয়েছে।
বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)’র মহাপরিচালক আ. গাফফার খানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান ও এসএফডিএফের  ব্যবস্থাপনা পরিচালক মো. জাকির হোসেন আকন্দ। এ ছাড়াও কর্মশালায় বিআরডিবির জেলা পর্যায়ের উপপরিচালক ও ইউআরডিওবৃন্দ  মাঠ পর্যায়ের অভিজ্ঞতা বর্ণনা  করেন।