বাসস
  ১৮ এপ্রিল ২০২৩, ১৯:৩৩

উদ্ভাবন সংস্কৃতির বিকাশে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ১০টি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র স্থাপন করা হবে

ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৩ (বাসস) : সরকার ‘স্মার্ট বাংলাদেশ’ রূপকল্প বাস্তবায়নে একটি উদ্ভাবনী দেশ গড়ে তোলার অংশ হিসেবে দেশের ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র (আরআইসি) স্থাপন করতে যাচ্ছে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাংকের অর্থায়নে আইসিটি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-র প্রকল্প ‘এনহ্যান্সিং ডিজিটাল গভর্মেন্ট অ্যান্ড ইকোনোমি (ইডিজিই)’ বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে পরামর্শ করে এই আরআইসি স্থাপনের জন্য বুয়েট ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ ১০টি বিশ্ববিদ্যালয়কে নির্বাচন করেছে।
সোমবার মিরপুরের ইডিজিই প্রকল্পের অডিটোরিয়ামে সেন্টার ফর স্মার্ট বাংলাদেশ-এর প্রকল্প পরিচালক ডক্টর মোহাম্মদ মেহেদী হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘ডিজাইনিং রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।
এজ প্রকল্পের কো-টিম লিডার ফারুক আহমেদ জুয়েল বলেন, সরকার আরআইসি বিশেষত ন্যানো, এগ্রো এবং জৈব-প্রযুক্তিসহ ফ্রন্টিয়ার প্রযুক্তি স্থাপন করতে যাচ্ছে।
তিনি আরো বলেন, আরআইসি গবেষণা ও উন্নয়নের মাধ্যমে সরকার ও শিল্পের বিভিন্ন সমস্যার সমাধানে তরুণদের সক্ষম করে তুলবে।   
তিনি বলেন, এই আরআইসিগুলো শুধুমাত্র গবেষণা ও উদ্ভাবনের জন্যই ব্যবহৃত হবে না, অধিকন্তু এগুলো তরুণদের সর্বাধুনিক প্রযুক্তির ওপর প্রশিক্ষণও দেবে।
এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মেট্রোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তৌহিদা রশিদ, ঢাবি’র আইআইটির অধ্যাপক ও পরিচালক ড. মোহাম্মদ শাইফুল আলম খান, এমআইএসটির প্রশিক্ষক মো. মোখলেছুর রহমান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল হাসনাত এম সোলায়মান, রানা গ্রুপের হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স আমিনুর রহমান, ফার্মিং ফিউচার বিডির সিইও আরিফ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
ডা. মেহেদী গবেষণা ও উদ্ভাবনার সংস্কৃতির বিকাশে একাডেমিক মানসিকতার পরিবর্তনের উপর গুরুত্বারোপ করে বলেন, সরকারের একার পক্ষে এই উন্নয়ন সম্ভব নয়।
তিনি আরো বলেন,  স্মার্ট বাংলাদেশ রূপকল্পের বর্ণনা অনুযায়ী ২০৪১ সাল নাগাদ একটি উদ্বাবনী জাতি গড়ে তোলার উদ্দীপনা নিয়ে গবেষণা ও শিল্প খাতেরও এগিয়ে আসা উচিৎ।