বাসস
  ২৫ জুন ২০২৩, ১২:১৫

বিচারপ্রার্থীদের সুবিধার্থে রাঙ্গামাটিতে ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপন

রাঙ্গামাটি, ২৫ জুন, ২০২৩ (বাসস) : আদালতে আগত  বিচার প্রার্থীদের সুযোগ-সুবিধার জন্য রাঙ্গামাটি জেলা জজ আদালত প্রাঙ্গনে আজ  নির্মিতব্য ন্যায়কুঞ্জের ভিত্তি প্রস্তর  স্থাপন করা হয়।
সকাল ১০টায় আদালত প্রাঙ্গনে নির্মতব্য ন্যায়কুঞ্জের ভিত্তিপস্তর স্থাপন করেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপীল বিভাগের বিচারপতি বোরহান উদ্দিন।
এ সময় উপস্থিত ছিলেন জেলা দায়রা জজ সহিদুল ইসলাম, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, জেলা যুগ্ন ও দায়রা জজ মো: মিল্টন হোসেন, জেলা লিগ্যাল এইড অফিসার মো: জুনায়েদ, অতিরিক্ত পুলিশ সুপার মারুফ আহমেদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. মো: রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক এড. আব্দুর গাফফার মুন্না,  প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, সাংবাদিক ফোরাম সভাপতি নন্দন দেবনাথ প্রমুখ।
ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে বিচারপতি বোরহান উদ্দিন বলেন, প্রধান বিচারপতির নির্দেশনা অনুযায়ী বিশ্রামাগারে বিচারপ্রার্থীদের বসার ব্যবস্থা ও টয়লেট, মায়েদের জন্য আলাদা ব্রেস্টফিডিং কক্ষ,  সুপেয় পানির ব্যবস্থা এবং একটি মিনি স্টেশনারী দোকান ইত্যাদির সংস্থান রেখে স্থাপত্য নকশা প্রণয়ন করা হয়েছে।
প্রকল্পটি বাস্তবায়িত  হলে জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে আগত বিচারপ্রার্থী মানুষের ভোগান্তি লাঘব হবে। এর ফলে আদালত প্রাঙ্গনে কাজের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত হবে এবং সেবাগ্রহীতাদের জন্য প্রদত্ত সেবার  মান আরো উন্নত হবে। এ সময় তিনি বিচারকদের সততা, দক্ষতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহবান জানান।
রাঙ্গামাটি গণপূর্ত বিভাগের বাস্তবায়নে ৪৮ লক্ষ ৪৬ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
প্রস্তাবিত প্রকল্পের মোট ব্যয় ৩৫ কোটি ২৫ লক্ষ ৯১ হাজার টাকা। বিভিন্ন জেলায় সেবা গ্রহীতাদের চাহিদা অনুযায়ী এ প্রকল্পটিকে দুইটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে যার মধ্য একটি হলো এ টাইপ যার আয়তন ১হাজার বর্গফুট এবং অন্যটি বি টাইপের যার আয়তন ৮০০ বর্গফুট।