বাসস
  ১৭ মে ২০২৪, ১৫:০৩

অবসরের পর দীর্ঘদিন আড়ালে থাকবেন কোহলি

ব্যাঙ্গালুরু, ১৭ মে ২০২৪ (বাসস) : ক্রিকেট থেকে অবসরের পর দীর্ঘদিন আড়ালে থাকবেন বলে জানিয়েছেন ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিজ দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ওয়েবসাইটে দেওয়া  এক সাক্ষাৎকারে নিজের অবসর নিয়ে কথা বলতে গিয়ে কোহলি জানান, অবসরের আগে ক্রিকেট নিয়ে কোন অতৃপ্তি রাখতে চান না।
২০০৮ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় কোহলির। এখন পর্যন্ত ভারতের হয়ে ১১৩টি টেস্ট, ২৯২টি ওয়ানডে ও ১১৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। তিন ফরম্যাট মিলিয়ে ৮০টি সেঞ্চুরিতে ২৬ হাজার ৭৩৩ রান করেছেন এই ডান-হাতি ব্যাটার। ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির বিশ^ রেকর্ডে স্বদেশি মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে গেছেন কোহলি। টেন্ডুলকার ৪৯টি ও কোহলি ৫০টি সেঞ্চুরির মালিক।
চলতি আইপিএলে ১৩ ইনিংসে এ পর্যন্ত আসরে সর্বোচ্চ ৬৬১ রান করেছেন   কোহলি। দুর্দান্ত ফর্ম নিয়ে আগামী টি-টোয়েন্টি বিশ^কাপ মাতাতে নামবেন তিনি। অবসর নিয়ে কোহলির পরিকল্পনা কি, এমন প্রশ্ন ছুঁড়ে দিয়েছিলো ব্যাঙ্গালুরু টিম কর্তৃপক্ষ। এরপর কোহলি বলেন, ‘ব্যাপারটা খুবই সহজ। আমার মতে, খেলোয়াড় হিসেবে আমাদের সবার ক্যারিয়ারের শেষ আছে। তাই এখন আমি শুধুমাত্র আমার কাজ করে যাচ্ছি। এটা ভেবে ক্যারিয়ার শেষ করতে চাই না যে- যদি নির্দিষ্ট দিনে আমি ঐ কাজটা করতাম। কারণ আমি সারাজীবন খেলে যেতে পারবো না। এটা আসলে কোন কাজ ফেলে রাখা না এবং এটা হলো পরে সেটা নিয়ে অনুশোচনা না করার বিষয়। আমি নিশ্চিত, তেমন কিছু করবো না।’
অবসর নেওয়ার বিষয়ে স্পষ্ট কিছু না বললেও, ক্রিকেট ছাড়ার পর দীর্ঘদিন আড়ালে থাকবেন বলে জানান কোহলি। যতদিন খেলবেন, সেরা পারফরমেন্স করতে বদ্ধপরিকর তিনি, ‘আমার কাজ শেষ হয়ে গেলে আমি চলে যাবো। আমাকে অনেক দিন দেখবেন না আপনারা (হাসি)। এজন্য যতদিন খেলবো, নিজের সবটুকু উজাড় করে দিতে চাই। এটাই আমাকে খেলা চালিয়ে যেতে উদ্বুদ্ধ করে।’
যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ^কাপের মঞ্চে ষষ্ঠবারের মত নামবেন কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি রানের রেকর্ডের মালিক কোহলি। ১১৪১ রান নিয়ে তালিকার শীর্ষে আছেন তিনি। বর্তমান ফর্ম ইঙ্গিত দিচ্ছে, আসন্ন আসরে নিজের রান সংখ্যাককে বহু দূর এগিয়ে নিবেন কোহলি।
চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা এবং যুক্তরাষ্ট্রের সাথে একই গ্রুপে আছে ভারত।
৫ জুন নিউ ইয়র্কে  নতুন নির্মিত নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে দ্বিতীয়বারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মিশন শুরু করবে ভারত। এর চারদিন পর নিউ ইয়র্কে  পাকিস্তানের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে ২০০৭ সালের চ্যাম্পিয়ন ভারত।

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়