বাসস
  ১৭ মে ২০২৪, ১৮:১২

বাবরকে চাপমুক্ত করতে চান কারস্টেন

করাচি, ১৭ মে ২০২৪ (বাসস) : সব ম্যাচেই দলের জন্য অবদান রাখতে হবে-অধিনায়ক বাবর আজমের মধ্যে থাকা এমন মনোভাবকে পাল্টে ফেলতে চান পাকিস্তানের নয়া কোচ দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন।
গেল মাসে পাকিস্তানের সাদা ফরম্যাটের কোচের দায়িত্ব পেয়েছেন কারস্টেন। আগামী ১৯ মে পাকিস্তানের কোচ হিসেবে যোগ দিবেন তিনি। ২২ মে থেকে শুরু হওয়া ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটিই কারস্টেনের প্রথম অ্যাসাইনমেন্ট।
কিন্তু পাকিস্তানের সাথে চুক্তিবদ্ধ হবার পর থেকেই জাতীয় দল নিয়ে নিজের পরিকল্পনা সাজানো শুরু করে দেন কারস্টেন। এরমধ্যে দলের অধিনায়ক বাবরকে ঘিরেই পরিকল্পনার বড় অংশ সাজিয়েছেন তিনি।
কার্স্টেনের মতে, বাবার নিজের কাঁধে অনেক বেশি দায়িত্ব নিয়ে থাকে। এটা কমাতে হবে এবং সতীর্থদের আরো বেশি দািয়ত্ব নিয়ে খেরতে হবে।
তাতে  বাবরের আসল ব্যাটিং পারফরমেন্স ফুটে উঠবে বলে মনে করেন কারস্টেন। তখন শুধুমাত্র একজনের উপর নির্ভর করতে হবে না এবং পাকিস্তানের দলীয় পারফরমেন্সেরও উন্নতি হবে।
টকস্পোর্ট-এ এক সাক্ষাৎকারে বাবরকে নিয়ে কারস্টেন বলেন, ‘এটা (বাবরের ওপর নির্ভরশীলতা) কোন খেলোয়াড়ের জন্যই কাম্য নয়। দলের জন্য সবকিছুই  করতেই হবে বা এককভাবে দায়িত্ব নিতে- তার এমন মনোভাব থাকা উচিত নয়। আমার বাবরের সাথে যোগাযোগ হচ্ছে। সে খুবই ভালো করেছে, দলের বেশিরভাগ দায়িত্ব নিজেই বহন করছে সে। কোচিং স্টাফ হিসেবে আমরা যা করবো, তার উপর চাপ কমাবো এবং তাকে বোঝাতে হবে, সে শুধুমাত্র দলের একজন খেলোয়াড়। নিজের স্বাভাবিক খেলা খেলবে সে খেলবে ।’
২০২২ সালের শুরু থেকে এ পর্যন্ত পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে ১ হাজার রান করা  দুই ব্যাটারের একজন বাবর। সম্প্রতি আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুন ব্যাট করেছেন তিনি। তৃতীয় ও শেষ ম্যাচে মাত্র ৪২ বলে ৭৫ রান করে দলের সিরিজ জয়ে বড় অবদান রাখেন বাবর।
ভবিষ্যতেও দলের সেরা ব্যাটার বাবরের কাছ থেকে আরও ভালো ইনিংসের প্রত্যাশা কার্স্টেনের, ‘আমরা আশা করি, তার কাছ থেকে (আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের মত) এমন ধরনের ইনিংস আরও অনেক দেখতে পাবো। তাকে স্বাধীনভাবে খেলার সুযোগ দিতে পারলে এবং টি-টোয়েন্টিতে ম্যাচ জিততে  অবদান রাখার মতো আরো অনেকে আছে  তবে তার ওপর থেকে অনেক চাপ কমে যাবে।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়