বাসস
  ১৮ জুন ২০২৪, ১৩:৩০

পুরানের রেকর্ড ইনিংসে গ্রুপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

সেন্ট লুসিয়া, ১৮ জুন ২০২৪ (বাসস) : নিকোলাস পুরানের রেকর্ড ইনিংসে টি-টোয়েন্টি বিশ^কাপের নবম আসরে গ্রুপে অপরাজিত  চ্যাম্পিয়ন হয়েই  সুপার এইট নিশ্চিত করেছে  স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।
আজ সকালে ‘সি’ গ্রুপের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে আফগানিস্তানকে। নিজেদের  টি-টোয়েন্টি ইতিহাসে  দ্বিতীয় ও আফগানদের বিপক্ষে সবচেয়ে বড় জয় ক্যারিবীয়দের।
৬টি চার ও ৮টি ছক্কায় ৫৩ বলে ৯৮ রানের বিধ্বংসী ইনিংস খেলেন পুরান। এই ইনিংস খেলার পথে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন পুরান। সেই সাথে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ছক্কায় ক্রিস গেইলকে ছাড়িয়ে গেলেন মারকুটে  এ ব্যাটার। গেইলের ১২৪ ও পুরানের আছে ১২৮টি ছক্কা।
সেন্ট লুসিয়ায় টস হেরে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৫ উইকেটে ২১৮ রান করে ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি বিশ^কাপ ইতিহাসে এটিই ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ দলীয় রান। ইনিংসের চতুর্থ ওভারে আফগানিস্তানের পেসার আজমতুল্লাহ ওমরজাইর বলে ৩৬ রান নেন পুরান-জনসন চার্লস জুটি। এরমধ্যে ১০ রান ছিলো অতিরিক্ত। টি-টোয়েন্টি ক্রিকেটে এই নিয়ে পঞ্চমবার এক ওভারে ৩৬ রান উঠলো।
৮টি চারে ২৭ বলে ৪৩ রান করেন চার্লস। এছাড়া অধিনায়ক রোভম্যান পাওয়েল ২৬ ও শাই হোপ ২৫ রান করেন।
২১৯ রানের টার্গেটে খেলতে নেমে ওয়েস্ট ইন্ডিজের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ১৬ দশমিক ২ ওভারে ১১৪ রানে অলআউট হয় আফগানিস্তান। ওপেনার ইব্রাহিম জাদরানের ব্যাট থেকে সর্বোচ্চ ৩৮ রান আসে। ওয়েস্ট ইন্ডিজের ওবেড ম্যাককয় ১৪ রানে ৩ উইকেট নেন।
৪ ম্যাচ থেকে পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইটে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। ৪ ম্যাচে ৬ পয়েন্ট গ্রুপ রানার্স-আপ হয়েছে আফগানরা।
সংক্ষিপ্ত স্কোর :
ওয়েস্ট ইন্ডিজ : ২১৮/৫, ২০ ওভার (পুরান ৯৮, চার্লস ৪৩, নাইব ২/১৪)।
আফগানিস্তান : ১১৪/১০, ১৬.২ ওভার (ইব্রাহিম ৩৮, ওমরজাই ২৩, ম্যাককয় ৩/১৪)।
ফল : ওয়েস্ট ইন্ডিজ ১০৪ রানে জয়ী।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়