বাসস
  ২৭ জুন ২০২৪, ১৪:৫৭

পর্তুগালকে হারিয়ে জর্জিয়ার ইতিহাস, বেলজিয়ামকে রুখে দিয়েও ইউক্রেনের বিদায়

জেলসেনকার্চেন, ২৭ জুন ২০২৪ (বাসস/এএফপি) : গ্রুপ পর্বের শেষ ম্যাচে সাবেক চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশীপে নক আউট পর্বে উঠে ইতিহাস সৃষ্টি করেছে জর্জিয়া। এদিকে আরেক ম্যাচে বেলজিয়ামকে রুখে দিয়েও এবারের আসর থেকে বিদায় নিতে হয়েছে ইউক্রেনকে। গ্রুপ পর্বের শেষ দিন নক আউট পর্ব নিশ্চিত করা দলগুলো হলো তুরষ্ক, বেলজিয়াম, রোমানিয়া ও স্লোভাকিয়া। 
প্রথমবারের মত ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের মূল পর্বে খেলতে এসে জর্জিয়া প্রথমবারের মত জয় নিশ্চিত করেছে। জেলসেনকার্চেনে গতকাল  দুর্দান্ত পারফরমেন্স দেখিয়ে জর্জিয়া ২-০ গোলে পর্তুগালকে হাডরয়েছে।  ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগাল আগেই গ্রুপ-এফ’র শীর্ষ দল হিসেবে পরের রাউন্ড নিশ্চিত করেছিল। যে কারনে কোচ রবার্তো মার্টিনেজ আটটি পরিবর্তন করে কাল মূল দল সাজিয়েছিলেন। ম্যাচ শুরুর ২ মিনিটের মধ্যে নাপোলি উইঙ্গার কাভিচা কাভারাটসখেলিয়ার দারুন ফিনিশিংয়ে জর্জিয়া এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধের শুরুতে পেনাল্টি স্পট থেকে ব্যবধান দ্বিগুন করেন জর্জেস মিকাওটাজে। তিন গোল করে মিকাওটাজে গ্রুপ পর্ব শেষে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে অবস্থান করছে। 
কালকের রাতটা ছিল পর্তুগালের জন্য দারুন হতাশা। জর্জিয়ার ইন-ফর্ম গোলরক্ষক গিওর্গি মামারডাশভিলি পর্তুগালের বেশ কয়েকটি আক্রমন দুর্দান্ত গতিতে রুখে দিয়ে দলকে রক্ষা করেছে। ৩৯ বছর বয়সী রোনাল্ডো তার ইউরোর ১৪ গোলের রেকর্ডকে কালও সমৃদ্ধ করতে পারেননি। 
ফিফা র‌্যাঙ্কিংয়ে ৭৪তম স্থানে থাকা জর্জিয়া কোলনে আগামী রোববার শেষ ষোলর ম্যাচে আসরের সবচেয়ে সফল দল স্পেনের মোকবেলা করবে। এবারের ইউরোর ফর্মেট অনুযায়ী সেরা চারটি তৃতীয় স্থান পাওয়া দল পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জণ করবে। এফ-গ্রুপে পর্তুগাল ও তুরষ্কের পর তৃতীয় দল হিসেবে নক আউট পর্ব নিশ্চিত করেছে জর্জিয়া। 
জর্জিয়ান কোচ উইলিয় সাগনোল বলেছেন, ‘আমরা কি করেছি তা এখনো  বুঝে উঠতে  সমস্যা হচ্ছে। এই খেলোয়াড়দের নিয়ে আমি দারুন গর্বিত। কারন তারা আজ মাঠে হৃদয় থেকে জর্জিয়ার প্রতিনিধিত্ব করেছে। তাদের কোচ হতে পেরে আমি সত্যিই গর্বিত।’
এদিকে হামবুর্গে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে এফ-গ্রুপের দ্বিতীয় স্থান অর্জন করেছে তুরষ্ক। এই পরাজয়ে গ্রুপের তলানির দল হিসেবে বিদায় নিয়েছে চেকরা। স্টপেজ টাইমে সেনেক টিসুনোর গোলের তুরষ্কের জয় নিশ্চিত হয়। ২০ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে এন্টোনিন বারাক মাঠ ছাড়লে তখন থেকে ১০ জন নিয়ে তুরষ্ককে প্রতিরোধ করতে হয়েছে চেকদের। 
অধিনায়ক হাকান কালহানগ্লুর দুর্দান্ত স্ট্রাইকে দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যায় তুরষ্ক। ওয়েস্ট হ্যাম মিডফিল্ডার টমাস সুচেক ৬৬ মিনিটে চেক প্রজাতন্ত্রকে সমতায় ফেরান। ম্যাচের শেষ বাঁশি বাজার প্রক্কালে বদলী খেলোয়াড় টমা কোরি লাল কার্ড পেলে নয়জনের দলে পরিনত হয় চেক। 
আগামী মঙ্গলবার লিপজিগে শেষ ষোলতে তুরষ্কের প্রতিপক্ষ অস্ট্রিয়া। আগেরদিন ফ্রাঙ্কফুর্টে ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল লড়বে স্লোভেনিয়ার বিপক্ষে। 
এর আগে গ্রুপ-ই’র নাটকীয় ম্যাচে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন হতাশা নিয়ে বাড়ি ফিরেছে। ফিফা র‌্যাঙ্কিংয়ের সাবেক শীর্ষ দল বেলজিয়ামকে গোলশুন্য ভাবে রুখে দিয়ে চার পয়েন্ট অর্জন করেও পরের রাউন্ডে যেতে পারেনি ইউক্রেন। রোমানিয়া ও স্লোভাকিয়ার মধ্যকার এই গ্রুপের আরেক ম্যাচ ১-১ গোলে ড্র হওয়ায় এই গ্রুপ থেকে এই দুই দলের সাথে পরের রাউন্ডে গেছে বেলজিয়াম। অথচ ইউক্রেনের সাথে এই তিন দলেরই পয়েন্ট ছিল সমান চার। 
কিন্তু প্রথম ম্যাচে রোমানিয়ার কাছে ৩-০ গোলের পরাজয়ে গোল ব্যবধানে পিছিয়ে পড়ে গ্রুপের শেষ দল হিসেবে বিদায় নিতে হয়েছে ইউক্রেনকে। 
এই ম্যাচে জিততে পারলে ডোমেনিকো টেডেসকোর বেলজিয়ামের গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হতো। কিন্তু তাদেরকে রোমানিয়ার পর দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। নক আউট পর্বে বেলজিয়ামের প্রতিপক্ষ টুর্ণামেন্টের অন্যতম ফেবারিট দল ফ্রান্স। 
স্টুটগার্টে কাল ম্যাচ শেষে অধিনায়ক কেভিন ডি ব্রুইনা বলেছেন, ‘আমাদের এই সমর্থকদের সমর্থনের প্রয়োজন রয়েছে। ফ্রান্সের বিপক্ষে জিততে হলে এদের সমর্থন জরুরী। গ্রুপের তিন ম্যাচে আমরা তাদের জন্যই খেলেছি। সবাই চেয়েছে এই ম্যাচগুলো জিততে। আমরাও চেষ্টা করেছি, কিন্তু সবকিছু হয়তো অর্জন হয়নি।’
সেরা তৃতীয় দল হিসেবে পরের রাউন্ডে উঠেছে স্লোভাকিয়া। জেলসেনকার্চেনে শেষ ষোলতে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড। 
২৪ দলের ফর্মেটে প্রথম দল হিসেবে চার পয়েন্ট সংগ্রহ করেও নক আউট পর্বের আগে বিদায় নিল ইউক্রেন। ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি বলেছেন, ‘একটি শক্তিশালী দল হিসেবে আমরা সবসময়ই ঐক্যবদ্ধ ছিলাম, প্রতিটি সময় আমরা একে অপরকে সহযোগিতা করেছি। সেটা জয়েই হোক বা পরাজয়ে।’
ফ্রাঙ্কফুর্টে পিছিয়ে পড়ে শেষ পর্যন্ত এক পয়েন্ট সংগ্রহ করে ২৪ বছর পর প্রথমবারের মত নক আউট পর্বে উঠেছে রোমানিয়া। ২৪ মিনিটে ওন্দ্রেজ ডুডা শক্তিশালী হেডে এগিয়ে যায়  স্লোভাকিয়া। এই লিড মাত্র ১৩ মিনিট স্থায়ী ছিল। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকা গিওর্গি হাজির ছেলে ইয়ানিস হাজির আদায় করা পেনাল্টি থেকে রাজভান মারিন ৩৭ মিনিটে রোমানিয়াকে সমতায় ফেরান।
শেষ ষোলতে রোমানিয়ার প্রতিপক্ষ নেদারল্যান্ডস।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়