বাসস
  ২৭ জুন ২০২৪, ১৪:৫৯

জর্জিয়াকে খাটো করে দেখেনি পর্তুগাল : মার্টিনেজ

জেলসেনকার্চেন, ২৭ জুন ২০২৪ (বাসস/এএফপি) : পতুগালের কোচ রবার্তো মার্টিনেজ বলেছেন তার দল জর্জিয়াকে মোটেই খাটো করে দেখেনি। তবে স্বীকার করেছেন যোগ্য দল হিসেকেই জর্জিয়া ম্যাচ জিতেছে। কাল বুধবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে পর্তুগালকে ২-০ গোলে পরাজিত করে নক আউট পর্ব নিশ্চিত করেছে প্রথমবারের মত ইউরো চ্যাম্পিয়নশীপে খেলতে আসা জর্জিয়া। 
নাপোলির তারকা উইঙ্গার কাভিচা কাভারাটসখেলিয়ার দুর্দান্ত গোলে এগিয়ে যাবার পর জর্জেস মিকাওটাডের দ্বিতীয়ার্ধে পেনাল্টির গোলে জর্জিয়ার ঐতিহাসিক জয় নিশ্চিত হয়। আগেই অবশ্য গ্রুপ-এফ’র শীর্ষ দল হিসেবে পর্তুগালের পরের রাউন্ড নিশ্চিত হয়ে গিয়েছিল। যে কারনে মার্টিনেজ মূল দলে আটটি পরিবর্তণ এনেছিলেন। 
২০২২ বিশ^কাপের পর প্রথমবার কোন প্রতিদ্বন্দ্বীতামূলক ম্যচে পরাজয়ের পর পর্তুগীজ কোচ বলেছেন, ‘আমরা জর্জিয়াকে খাটো করে দেখিনি। তারা নিজেদের ফুটবলীয় ইতিহাসের সবচেয়ে বড় ম্যাচ খেলতে কাল মাঠে নেমেছিল। আমরা গ্রুপের শেষ ম্যাচ খেলতে নেমেছি। যেহেতু আগেই নক গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হয়ে গিয়েছিল সে কারনে ম্যাচের আবহ বুঝে খেলতে কিছুটা সমস্যা হয়েছে। তার উপর কিছুটা আগে ভাগে গোল হজম করার পর আর ম্যাচে ফেরা সম্ভব হয়নি। জর্জিয়াও এটাই চেয়েছিল এবং তারা সফল হয়েছে। এরপর শেষ বল পর্যন্ত আমরা আর ম্যাচের সাথে মানেিয় নিতে পারিনি।  সুযোগ তৈরী করেও গোল আদায় করতে পারিনি। তবে তাদের গোলরক্ষক দুর্দান্ত খেলেছে। আমরা কোন গোল করতে না পারাটা জর্জিয়াকে অতিরিক্ত উদ্দীপনা দিয়েছিল এবং তাতেই তারা ব্যবধান বাড়িয়ে নেয়। যোগ্য দল হিসেবেই আজ জর্জিয়া জয়ী হয়েছে।’
তুরষ্কের  বিপক্ষে ৩-০ গোলের জয়ের ম্যাচটি থেকে শুধুমাত্র ক্রিস্টিয়ানো রোনাল্ডো, হুয়াও পালহিনহা ও গোলরক্ষক দিয়েগো কস্তা কালকের দলে জায়গা ধরে রাখতে পেরেছিলেন। দ্বিতীয়ার্ধের মাঝামঝিতে মার্টিনেজ রোনাল্ডোকেও উঠিয়ে নেন। আগামী সোমবার শেষ ষোলর ম্যাচকে সামনে রেখেই সবাইকে বিশ্রাম দেয়া হয়েছে বলে মার্টিনেজ স্বীকার করেছেন। 
এ সময় মার্টিনেজ বলেন, ‘শেষ ষোলতে সম্ভাব্য সেরা দল নিয়েই মাঠে নামতে চাই। আমার লক্ষ্য একেবারে স্পষ্ট। কোন ম্যাচেই পরাজয় কখনই কাঙ্খিত নয়, কিন্তু আমরা শেষ পর্যন্ত গোল পরিশোধে চেষ্টা করেছি। ২৭ মিনিটে রোনাল্ডোর বিপক্ষে একটি স্পষ্ট পেনাল্টি ভিএআর দেয়নি। খেলোয়াড়রা আজ ব্যক্তিগতভাবে নিজেদের প্রমান করেছে। কিন্তু জর্জিয়ার যে গতিতে আজ খেলেছে তাদের সাথে আমরা মানিয়ে নিতে পারিনি।’
শেষ ষোলতে পর্তুগালের প্রতিপক্ষ গ্রুপ-সি’র তৃতীয় দল স্লোভেনিয়া। মার্চে প্রীতি ম্যাচে স্লোভেনিয়ার কাছে ২-০ গোলে পরাজিত হয়েছিল পর্তুগীজরা।  
মার্টিনেজ বলেছেন নক আউট পর্বে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ, এখানে কোন দলকেই হালকা ভাবে নেবার কোন সুযোগ নেই। এটা প্রীতি ম্যাচ নয়। আমাদের যেকোন ভাবেই ভাল খেলতে হবে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়