বাসস
  ২৮ জুন ২০২৪, ১৬:৫০

যুক্তরাষ্ট্রকে হারিয়ে পানামার অঘটন

আটালান্টা, ২৮ জুন ২০২৪ (বাসস/এএফপি) : পানামার কাছে আজ কোপা আমেরিকায় ২-১ গোলে হেরে গেছে যুক্তরাষ্ট্র। এই পরাজয়ে সি-গ্রুপে দুই ম্যাচে তিন পয়েন্ট সংগ্রহ করা যুক্তরাষ্ট্রের কোপ ভাগ্য ঝুলে থাকলো। অন্যদিকে বভিলিয়াকে ৫-০ গোলে বিধ্বস্ত করে দুই ম্যাচে দ্বিতীয় জয় নিয়ে এই গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ফেবারিট উরুগুয়ে।
আটালান্টার মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়ামে ১৮ মিনিটে পানামার রড্রিয়েক মিলারের সাথে বল ছাড়া বিরোধে জড়িয়ে পড়ে মাঠ ছাড়তে বাধ্য হন জুভেন্টাসের উইঙ্গার টিমোথি উইয়াহ। যে কারনে বাকি সময় ১০ জন নিয়ে খেলতে হয়েছে স্বাগতিকদের। যদিও এই ঘটনার চার মিনিট পর ফোলারিন বালোগান গোল করে যুক্তরাষ্ট্রকে এগিয়ে দেন। তবে  এই লিড বেশীক্ষন স্থায়ী হয়নি। ২৬ মিনিটে সিজার ব্ল্যাকম্যান পানামাকে সমতায় ফেরান। শেষ পর্যন্ত অবশ্য মধ্য আমেরিকার দেশ পানামার সাথে আর পেরে উঠেনি গ্রেগ বেলহল্টারের দল। 
এই পরাজয়ে সোমবার গ্রুপের শেষ ম্যাচে শীর্ষ দল উরুগুয়ের বিপক্ষে জয় অথবা ড্র করলে যুক্তরাষ্ট্রের নক আউট পর্ব নিশ্চিত হবে। 
আটালান্টায় ম্যাচ শেষে মার্কিন কোচ বলেছেন উইয়াহর লাল কার্ডে ম্যাচের পরিস্থিতি পাল্টে যায়। তার পজিশনটি বেশ গুরুত্বপূর্ণ ছিল। একজন কম নিয়ে খেলে খুব বেশীক্ষন প্রতিরোধ গড়ে তোলা যায়না। রেফারির সিদ্ধান্তটি সঠিক ছিল বলে আমার মনে হয়না। 
পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে উইয়াহ লাল কার্ডের জন্য দু:খ প্রকাশ করেছেন। ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, ‘একটি হতাশাজনক মুহূর্তে এ ধরনের পরিস্থিতি চলে এসেছিল। এজন্য আমি সতীর্থ, কোচ, পরিবার ও আমাদের সমর্থকদের কাছে ক্ষমা প্রার্থনা করছি।’
৮১ মিনিটে বেলহল্টারের দল আবারো এগিয়ে যাবার সুযোগ পেয়েছিল। ওয়েস্টন ম্যাককিনির ক্রসে বদলী খেলোয়াড় রিকার্ডো পেপির হেড পানামা গোলরক্ষক ওলান্ডো মসকুয়েরার হাতে জমা পড়ে। ম্যাচ শেষের সাত মিটির আগে আবদিয়েল আয়ারজার লো ক্রসে হোসে ফাজারডো পানামার জয় নিশ্চিত করেন। ম্যাচের একেবারে শেষ মিনিটে যুক্তরাষ্ট্রের অধিনায়ক ক্রিস্টিয়ান পুলিসিচকে বাজেভাবে ট্যাকেলে অপরাধে আডালবার্তো কারাসকুইলা লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যান। কিন্তু এতে পানামার জয়ের পথে কোন বাঁধা আসেনি। 
ইস্ট রাদারফোর্ডে উরুগুয়ে বলিভিয়াকে কোন ছাড় দেয়নি। উরুগুয়ের হয়ে স্কোরশিটে নাম লিখিয়েছেন ফাকুন্ডো পেলিস্ট্রি, ডারউইন নুুনেজ, ম্যাক্সিমিলিয়ানো আরাউজো, ফেডেরিকো ভালভার্দে ও রডরিগো বেনটানকার।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়