বাসস
  ৩০ জুন ২০২৪, ২০:২২

অনেক কষ্ট লাগলেও দল নিয়ে গর্বিত মার্করাম

ব্রিজটাউন, ৩০ জুন ২০২৪ (বাসস) : গতরাতে টি-টোয়েন্টি বিশ^কাপের ফাইনালে ভারতের কাছে ৭ রানে হেরে প্রথমবারের মত আইসিসি ইভেন্টের কোন বিশ^কাপ জয়ের সেরা সুযোগ হাতছাড়া করে দক্ষিণ আফ্রিকা। বিশ^কাপ জয়ের সেরা সুযোগ হাতছাড়া হওয়ায় কষ্ট লাগছে প্রোটিয়া অধিনায়ক আইডেন মার্করামের। তবে প্রথমবারের মত ফাইনালে উঠতে পারায় দল নিয়ে গর্বিত মার্করাম। ফাইনাল ম্যাচ হারের পর মার্করাম বলেন,এমন হার খুবই হতাশাজনক। তাই কষ্টও বেশি। তবে এই দল নিয়ে আমি অবিশ^াস্যরকম গর্বিত।
আইসিসি ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ^কাপ মিলিয়ে মোট সাতবার সেমিফাইনাল থেকে বিদায় নেয় দক্ষিণ আফ্রিকা। অবশেষে টি-টোয়েন্টি বিশ^কাপের নবম আসরে প্রথমবারের মত ফাইনালে খেলার স্বপ্ন পূরণ হয় প্রোটিয়াদের। কিন্তু ফাইনালের মঞ্চে তীরে এসে তরি ডুবে দক্ষিণ আফ্রিকার।
ফাইনালে ভারতের ছুঁড়ে দেওয়া ১৭৭ রানের টার্গেটে খেলতে নেমে ১৫ ওভার শেষে জয়ের সমীকরণ ৩০ বলে ৩০ রানে নামিয়ে আনে দক্ষিণ আফ্রিকা। প্রথমবারের মত ফাইনাল জয়ের সেরা সুযোগ হাতে মুঠোয় চলে আসে। কিন্তু শেষ ৫ ওভারে ভারতীয় বোলারদের দুর্দান্ত বোলিংয়ের সামনে অসহায় হয়ে পড়ে প্রোটিয়ারা। ফলে শেষ ৩০ বল থেকে ২২ রানের বেশি করতে পারেনি তারা। ফলে প্রথমবারের মত আইসিসি বিশ্বকাপের ফাইনালে উঠেও শিরোপা জিততে পারেনি দক্ষিণ আফ্রিকা।
এমন ম্যাচ হেরে হতাশা ঘিরে ধরেছে দক্ষিণ আফ্রিকাকে। তাই তো ফাইনাল হারার কষ্ট অকপটে স্বীকার করেন মার্করাম। তিনি বলেন, ‘আপাতত হতাশ। ভালোভাবে কাটানো আসরটির দিকে ফিরে তাকাতে কিছুটা সময় লাগবে। খুব কষ্ট লাগছে। তবে একই সাথে অবিশ্বাস্যরকমের গর্বিত। আমরা ভালো বোলিং করেছি, খুব বেশি কিছু করার ছিল না। এটি তাড়া করার মতো লক্ষ্য ছিল। ভালো ব্যাটিং করেছি, শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করেছিলাম, জিততে না পেরে হতাশ লাগছে।’
তিনি আরও বলেন, ‘আমরা কখনওই স্বস্তিতে ছিলাম না, স্কোর বোর্ডে চাপ সবসময়ই ছিল। তবে শেষ দিকে সব কিছু দ্রুত ঘটে গেছে। আমরা যে যোগ্য ফাইনালিস্ট, সেটা প্রমাণ করার দারুন সুযোগ ছিলো। দক্ষিণ আফ্রিকানরা প্রতিদ্বন্দিতাপূর্ণ, শ্রদ্ধাশীল এবং হারার আগে হার মানে না। এটা এখনও আমাদের জন্য গর্বের মুহূর্ত।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়