বাসস
  ০১ জুলাই ২০২৪, ১৭:৫০

এন্ডারসনের বিদায়ী সিরিজে ইংল্যান্ড টেস্ট দলে নতুন মুখ স্মিথ-পেনিংটন

লন্ডন, ১ জুলাই, ২০২৪ (বাসস) : দুই নতুন মুখ নিয়ে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই টেস্টের জন্য দল ঘোষনা করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। প্রথমবারের মত টেস্ট দলে ডাক পেয়েছেন- উইকেটরক্ষক জেমি স্মিথ ও পেসার ডিলন পেনিংটন। এর আগে টেস্ট দলে ডাক পেলেও অভিষেক হয়নি গাস অ্যাটকিনসনের।
১৪ সদস্যের দলে সুযোগ হয়নি জনি বেয়ারস্টো, বেন ফোকস, জ্যাক লিচ, মার্ক উড ও ওলি রবিনসনের। এক বছরেরও বেশি সময় পর দলে ফিরেছেন পেসার ম্যাথু পটস।
১০ জুলাই  লর্ডসে শুরু হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্ট। ঐ ম্যাচ দিয়ে ক্রিকেট থেকে অবসরে যাবেন অভিজ্ঞ পেসার ইংল্যান্ডের জেমস এন্ডারসন।
২০০৩ সালে অভিষেকের পর দেশের হয়ে ১৮৭ টেস্ট খেলেছেন ৪১ বছর বয়সী এন্ডারসন। ৭শ উইকেট নিয়ে সর্বোচ্চ শিকারের তালিকায় তৃতীয়স্থানে আছেন এন্ডারসন। তার চেয়ে বেশি উইকেট শিকার করেছেন শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন ও অস্ট্রেলিয়ার প্রয়াত স্পিনার শেন ওয়ার্ন। মুরালিধরন ১৩৩ টেস্টে ৮০০ এবং ওয়ার্ন ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট নেন। আর ৮ উইকেট শিকার করলেই ওয়ার্নকে ছুঁয়ে ফেলবেন এন্ডারসন।
এন্ডারসনের অবসর নিয়ে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ব্যবস্থাপনা পরিচালক বলেন রব কি বলেন, ‘গ্রীষ্মের প্রথম টেস্ট সবসময়ই আমাদের জন্য বিশেষ মুহূর্ত। কিন্তু জিমির অবসরের আগে শেষ টেস্টটি আরও বেশি মর্মস্পর্শী হয়ে উঠেছে। ২০০৩ সালে টেস্টে অভিষেক হওয়ার পর খেলার জন্য নিজের সবটুকু উজার করে দিয়েছে সে। আমরা সবাই তাকে শুভেচ্ছা জানাই এবং শেষবারের মতো ইংল্যান্ডের হয়ে লর্ডসে নামবে সে।’
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নিয়ে রব বলেন, ‘শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আমরা মৌসুম শুরুর অপেক্ষায় আছি। একটি দুর্দান্ত টেস্ট সিরিজ হবে বলে আশা করছি।’
এন্ডারসনের অবসরের পর ইংল্যান্ডের পেস অ্যাটাক সামলাবেন ক্রিস ওকস, অ্যাটকিনসন, পেনিংটন ও পটস। ৫২টি প্রথম শ্রেনির ক্রিকেটে ১৬৯ উইকেট শিকার করেছেন পেনিংটন।
ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতা আছে স্মিথের। ২০২৩ সালে নটিংহামে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের ২ ম্যাচে ৯ রান করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে বড় ফরম্যাটে অভিষেকের সম্ভাবনা রয়েছে।
১০ জুলাইর পর ১৮ ও ২৬ জুলাই সিরিজের পরের দুই টেস্ট খেলবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।  সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের দল পরে ঘোষনা করা হবে।
ইংল্যান্ড টেস্ট দল : বেন স্টোকস (অধিনায়ক), জেমস এন্ডারসন (প্রথম টেস্টের জন্য), গাস অ্যাটকিনসন, শোয়েব বাশির, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ডাকেট, ড্যান লরেন্স, ডিলন পেনিংটন, ওলি পোপ, ম্যাথু পটস, জো রুট, জেমি স্মিথ, ক্রিস ওকস।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়