বাসস
  ০৫ জুলাই ২০২৪, ১৭:১৯

জিম্বাবুয়ের বিপক্ষে কাল টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে বিশ্ব চ্যাম্পিয়ন ভারত

হারারে, ৫ জুলাই ২০২৪ (বাসস) : ভবিষ্যত পরিকল্পনা মাথায় রেখে আগামীকাল থেকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি শুরু করছে বর্তমান বিশ^ চ্যাম্পিয়ন ভারত ও জিম্বাবুয়ে। সদ্যই বিশ^কাপ শেষ হওয়ায়  দ্বিতীয় সারির দল নিয়ে এই সিরিজে অংশ নিবে চ্যাম্পিয়ন টিম ইন্ডিয়া।
গত শনিবার বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ভারতীয় দলের বিদায়ী কোচ রাহুল দ্রাবিড় জানিয়েছিলেন, দুই বছরের যাত্রার সমাপ্তি হলো।
পরের টি-টোয়েন্টি বিশ^কাপ ২০২৬ সালে ভারত এবং শ্রীলংকায় অনুষ্ঠিত হবে। আগামী  বিশ^কাপকে মাথায় রেখে আগামী দুই বছরের জন্য নতুনভাবে পথচলা শুরু করতে যাচ্ছে সিরিজের দু’দল ভারত ও জিম্বাবুয়ে।
গত সপ্তাহে বিশ^কাপে জয়ের সুখস্মৃতিকে সাথে নিয়ে নতুনভাবে সব কিছু শুরু করবে ভারত। নতুনভাবে শুরু করতে হচ্ছে সর্বশেষ বিশ^কাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়া জিম্বাবুয়েকেও। গত নভেম্বরে নামিবিয়ায় আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে নামিবিয়া ও উগান্ডার কাছে হেরে বিশ^কাপের টিকিট পায়নি জিম্বাবুয়ে।
বিশ্বকাপ জয়ী ভারত দলের কেউই জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচে খেলবেন না। তবে সিরিজের শেষ তিন ম্যাচে খেলবেন বিশ^কাপ জয়ী দলের তিন সদস্য যশস্বী জয়সওয়াল, শিবম দুবে এবং সঞ্জু স্যামসন।
হারিকেনের কারনে বার্বাডোজ ছাড়তে বিলম্ব হওয়ায় চ্যাম্পিয়ন দলের সাথে দেশে ফিরেন এই ত্রয়ী। তাদের জায়গায় প্রথম দুই ম্যাচের দলে নেওয়া হয়েছে সাই সুদর্শন, জিতেশ শর্মা এবং হর্ষিত রানাকে।
জিম্বাবুয়ে সিরিজে দ্বিতীয় সারির ভারত দলকে নেতৃত্ব দিবেন শুভমান গিল। বিশ^কাপ শেষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নিয়েছেন  ভারতের দুই সেরা ব্যাটার রোহিত শর্মা এবং বিরাট কোহলি। তাদের শুন্যস্থান পূরন করতে পারাদের  একজন হচ্ছেন গিল।  
রোহিত-কোহলির সাথে টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন বাঁ-হাতি স্পিন বোলিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও। তার জায়গা পূরণের জন্য নতুন কাউকে ভারতের প্রয়োজন পড়বে।  
ভারতে জার্সিতে আন্তর্জাতিক অঙ্গনে অভিষেকের অপেক্ষায় আছেন ২২ বছর বয়সী রিয়ান পরাগ ও রানা এবং ২৩ বছর বয়সী অভিষেক শর্মা।
বিদায়ী কোচ দ্রাবিড়ের উত্তরসূরি এখনও ঘোষণা করেনি ভারত। অন্তর্বতী কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন সাবেক ব্যাটার ভিভিএস লক্ষ্মণ।
ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে জিম্বাবুয়ের হয়ে কোচ হিসেবে পথচলা শুরু হবে দক্ষিণ  কোচ জাস্টিন স্যামন্সের। এর আগে তিনি দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেছেন।
এই সিরিজে তারুণ্যনির্ভর দল ঘোষনা করেছে জিম্বাবুয়ে। ত্রিশোর্ধ্ব খেলোয়াড়ের মধ্যে শুধুমাত্র আছেন ৩৮ বছর বয়সী অধিনায়ক সিকান্দার রাজা।
ডোপিংয়ের দায়ে নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফিরেছেন ওয়েসলি মাধেভেরে ও ব্রান্ডন মাভুতা।  
বাংলাদেশের বিপক্ষে খেলা সর্বশেষ সিরিজের দল থেকে অভিজ্ঞ সিন উইলিয়ামস ও ক্রেইগ আরভিনসহ মোট পাঁচজন খেলোয়াড় বাদ পড়েছেন। টাইগারদের কাছে ঐ সিরিজটি ৪-১ ব্যবধানে হেরেছিলো জিম্বাবুয়ে।
এই দলে একমাত্র নতুন মুখ বেলজিয়ামে জন্ম নেওয়া আন্তুম নাকভি। তার বাবা-মা পাকিস্তানি হলেও ১৯৯৯ সালের ৫ এপ্রিল বেলজিয়ামের ব্রাসেলসে জন্ম নেন নাকভি।
গত জানুয়ারিতে জিম্বাবুয়ের প্রথম ব্যাটার হিসেবে প্রথম শ্রেনির ক্রিকেটে অপরাজিত ৩শ রানের ইনিংসের সুবাদে জাতীয় দলে ডাক পান নাকভি। ঘরোয়া টি-টোয়েন্টিতে ৭ ম্যাচে ১৪৬ দশমিক ৮০ স্ট্রাইক রেটে ১৩৮ রান করেছেন তিনি। বল হাতে অফ-স্পিনে ৭ উইকেটও শিকার করেছেন নাকভি।
ভারত ও জিম্বাবুয়ে সিরিজের পরের চার ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে- ৭, ১০, ১৩ ও ১৪ জুলাই। সবগুলো ম্যাচই হবে হারারেতে।
জিম্বাবুয়ে দল : সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, ব্রায়ান বেনেট, জোনাথান ক্যাম্পবেল, তেন্ডাই চাতারা, লুক জঙ্গি, ইনোসেন্ট কাইয়া, ক্লাইভ মাদান্ডে, ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্রান্ডন মাভুতা, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, আন্তুম নাকভি, রিচার্ড এনগারাভা ও মিল্টন শুম্বা।
প্রথম দুই টি-টোয়েন্টির জন্য ভারত দল : শুভমান গিল (অধিনায়ক), ঋুতুরাজ গায়কোয়াড়, অভিষেক শার্মা, রিঙ্কু সিং, ধ্রুব জুরেল, রিয়ান পরাগ, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, আভেশ খান, খলিল আহমেদ, মুকেশ কুমার, তুষার দেশপান্ডে, সাই সুদার্শন, জিতেশ শার্মা ও হার্শিত রানা।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়