বাসস
  ০৫ জুলাই ২০২৪, ১৯:৫৩

আইসিসি জুন মাসের সেরার দৌড়ে রোহিত-বুমরাহ ও গুরবাজ

দুবাই, ৫ জুলাই ২০২৪ (বাসস) : আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ অ্যাওয়ার্ডে জুনের  সেরা হবার দৌড়ে আছেন টি-টোয়েন্টির বিশ^ চ্যাম্পিয়ন ভারতের দুই ক্রিকেটার রোহিত শর্মা ও জসপ্রিত বুমরাহ এবং আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ। 
গত মাসের সেরার লড়াইয়ে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। 
নারীদের সেরার লড়াইয়ে আছেন ইংল্যান্ডের মায়া বুশিয়ে, শ্রীলংকার ভিশ্মি গুনারাতেœ ও ভারতের স্মৃতি মান্ধানা।
সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ^কাপে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন রোহিত। ৮ ইনিংসে ৩টি হাফ-সেঞ্চুরিতে টুর্নামেন্টের  দ্বিতীয় সর্বোচ্চ ২৫৭ রান করেন ভারতীয় অধিনায়ক। 
গ্রুপ পর্ব আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৫২, সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯২ এবং সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ৫৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন রোহিত। তার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ^কাপের ইতিহাসে প্রথম অপরাজিত দল হিসেবে শিরোপা জিতে ভারত। 
টি-টোয়েন্টি বিশ^কাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন  ভারতীয় পেসার বুমরাহ। ৮ ম্যাচে ৪ দশমিক ১৭ ইকোনমি রেটে এবং ৮ দশমিক ২৬ গড়ে ১৫ উইকেট শিকার করেন তিনি। নিউ ইর্য়কে পাকিস্তানের বিপক্ষে ১৪ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন বুমরাহ। ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ ওভারে ১৮ রানে ২ উইকেট নিয়ে ভারতের জয়ে বড় অবদান রাখেন বুমরাহ। 
বিশ^কাপের সর্বোচ্চ রানের মালিক ছিলেন গুরবাজ। ৮ ইনিংসে ৩টি হাফ-সেঞ্চুরিতে ২৮১ রান করেন তিনি। উগান্ডার বিপক্ষে ৭৬, নিউজিল্যান্ডের বিপক্ষে ৮০ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬০ রানের ইনিংস খেলে দলকে স্মরনীয় জয় এনে দেন গুরবাজ। বাংলাদেশের বিপক্ষে লো-স্কোরিং ম্যাচে ৪৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন এই ডান-হাতি ব্যাটার। গেল মাসের সেরা পুরস্কার জিতলে আফগানিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে এ কীর্তি গড়বেন গুরবাজ। 
আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ এবং সমর্থকদের বাকি ১০ ভাগ ভোট।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়