বাসস
  ০৮ জুলাই ২০২৪, ১৮:৪০

ওয়েস্ট ইন্ডিজ সফরে পূর্ণ শক্তির টেস্ট দল দক্ষিণ আফ্রিকার

ডারবান, ৮ জুলাই ২০২৪ (বাসস) : আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজের জন্য পূর্ণ শক্তির দল ঘোষনা করেছে দক্ষিণ আফ্রিকা। দলে একমাত্র নতুন মুখ ব্যাটার ম্যাথু ব্রিটস্কি।
ঘরোয়া সিএ টি-টোয়েন্টি লিগের কারনে গত ফেব্রুয়ারিতে মূল খেলোয়াড়দের ছাড়াই নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলেছিল দক্ষিণ আফ্রিকা। ২-০ ব্যবধানে পরাজিত হওয়া  ঐ দুই ম্যাচ টেস্ট সিরিজের তিনজন ক্রিকেটার দলে জায়গা ধরে রেখেছেন। তারা হলেন- ডেভিড বেডিংহ্যাম, ডেন প্যাটারসন ও ডেন পিট।
দক্ষিণ আফ্রিকা দলের  ব্যাটিংয়ের ভবিষ্যৎ তারকা হিসেবে দলে রাখা হয়েছে বেডিংহ্যামকে। দুই অভিজ্ঞ পেসার মার্কো জানসেন ও এনরিচ নর্টির অনুপস্থিতিতে রেখে দেওয়া হয়েছে ৩৫ বছর বয়সী পেসার প্যাটারসনকে। বিশ্রাম দেওয়া হয়েছে জানসেনকে। কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ানোয় বিবেচনা করা হয়নি নর্টিকে।
প্রথম শ্রেনির ক্রিকেটে  পারফরমেন্সে জাতীয় দলে জায়গা পেয়েছেন ২৫ বছর বয়সী ব্রিটস্কি। ৫২টি প্রথম শ্রেণির ম্যাচে ৭টি সেঞ্চুরি ও ১৪টি হাফ-সেঞ্চুরিতে ৩৭ দশমিক ১৬ গড়ে ৩১২২ রান করেছেন তিনি। টি-টোয়েন্টি দিয়ে ইতোমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে ব্রিটস্কির। কিন্তু ব্যাট হাতে সুবিধা করতে পারেননি তিনি। ৬ ম্যাচে ৬১ রান করেছেন এই ডান হাতি ব্যাটার।
বর্তমানে কাউন্টি ক্রিকেটে নর্দাম্পটনশায়ারের হয়ে খেলছেন ব্রিটস্কি। গত বছর ‘এ’ দলের হয়ে শ্রীলংকা সফর করেছেন তিনি।
২০২৩ সালের মার্চে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পর দল থেকে বাদ পড়েন উইকেটরক্ষক-ব্যাটার রায়ান রিকেলটন। ১৬ মাস পর আবারও দলে ফিরেছেন রিকেলটন। একাদশে জায়গা পেতে দলে থাকা আরেক উইকেটরক্ষক কাইল ভেরেইনার সাথে লড়াই করতে হবে রিকেলটনকে।
দলে একমাত্র পেস বোলিং অলরাউন্ডার ওয়াইন মুল্ডার। রিকেলটনের মত ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। কেশব মহারাজের সাথে দ্বিতীয় স্পিনার হিসেবে দলে আছেন পিট।
পোর্ট অব স্পেনে আগামী ৭ অগাস্ট থেকে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। গায়ানায় ১৫ তারিখ থেকে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলবে দু’দল।  সিরিজটি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত ৪টি করে ম্যাচ খেলে ওয়েস্ট ইন্ডিজ ৩৬ দশমিক ৩৩ এবং দক্ষিণ আফ্রিকা ২৫ শতাংশ পয়েন্ট নিয়ে যথাক্রমে টেবিলের ষষ্ঠ ও সপ্তমস্থানে আছে।
দক্ষিণ আফ্রিকা দল : তেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, ম্যাথু ব্রিটস্কি, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েৎজি, টনি ডি জর্জি, কেশব মহারাজ, আইডেন মার্করাম, ওয়াইন মুল্ডার, লুঙ্গি এনগিডি, ডেন প্যাটারসন, ডেন পিট, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস, রায়ান রিকেলটন, কাইল ভেরেইনি।