বাসস
  ২৬ জুলাই ২০২৪, ১৭:৩২

শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে গম্ভীর যুগ শুরু হচ্ছে ভারতের

পাল্লেকেলে, ২৬ জুলাই ২০২৪ (বাসস) : আগামীকাল থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ভারত ও শ্রীলংকা। এই সিরিজ দিয়ে ভারতের নতুন কোচ গৌতম গম্ভীরের পথচলা শুরু হচ্ছে। জয় দিয়ে নতুন মিশন শুরু করতে  চান টিম ইন্ডিয়ার সাবেক ব্যাটার গম্ভীর। শ্রীলংকার পাল্লেকেলেতে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হবে সিরিজের প্রথম ম্যাচটি।
গেল মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতের কোচ হিসেবে চুক্তি শেষ হয় রাহুল দ্রাবিড়ের। এরপর ভারতের কোচের দায়িত্ব পান গম্ভীর। চলতি জুলাই থেকে সাড়ে তিন বছরের জন্য ভারতের কোচ হন তিনি। ২০২৭ সালের ডিসেম্বরে শেষ হবে গম্ভীরের বর্তমান চুক্তির মেয়াদ। তিন সংস্করণেই ভারতের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন গম্ভীর।
কোচ হিসেবে অভিজ্ঞতার ভান্ডার একেবারেই শূন্য গম্ভীরের। জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইজি কোন দলের কোচও  ছিলেন না তিনি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বিভিন্ন সময়, বিভিন্ন দলের মেন্টর ও পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেন গম্ভীর।
ভারতের হয়ে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন গম্ভীর। দুই ফরম্যাটের বিশ্বকাপ ফাইনালে ভারতের হয়ে সর্বোচ্চ রান করেছিলেন তিনি।
আইপিএলে কোলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে ২০১২ ও ২০১৪ সালে শিরোপা জিতেছেন গম্ভীর। সর্বশেষ আইপিএল চ্যাম্পিয়ন কোলকাতার মেন্টর ছিলেন তিনি।
খেলোয়াড়ী জীবনে ভারতের জার্সি গায়ে নিজের সেরাটা দেওয়ার পর এবার কোচ হিসেবে নিজেকে মেলে ধরতে চান গম্ভীর। শ্রীলংকার বিপক্ষে সিরিজ শুরুর আগে গম্ভীর বলেন, ‘খেলোয়াড়ি জীবনে ভারতের জার্সি গায়ে আমি সব সময় গর্ববোধ করেছি এবং কোচ হিসেবে নতুন ভূমিকাতেও কোন ব্যতিক্রম হবে না।’
তিনি আরও বলেন, ‘ভারত আমার পরিচয় এবং দেশের সেবা করা আমার জীবনের সবচেয়ে বড় সৌভাগ্য। সব সময়ের মত আমার লক্ষ্য থাকবে, প্রত্যেক ভারতীয়কে গর্বিত করা। ১৪০ কোটি ভারতীয়র স্বপ্ন সত্যি করার জন্য আমার ক্ষমতার সবকিছুই করবো।’
টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের পর সংক্ষিপ্ত ভার্সন থেকে অবসর নেন অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা। এই তিন ক্রিকেটারকে ছাড়া টি-টোয়েন্টিতে নতুনভাবে পথচলা শুরু করবে ভারত।
টি-টোয়েন্টি বিশ্বকাপের এক সপ্তাহ পর দ্বিতীয় সারির দল নিয়ে জিম্বাবুয়ে সফরে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছিলো ভারত। ঐ সফরে ভারতের অধিনায়ক ছিলেন শুভমান গিল। তবে শ্রীলংকা সফরে ভারতকে নেতৃত্ব দিবেন সূর্যকুমার যাদব। শ্রীলংকার বিপক্ষে সিরিজ নিয়ে সূর্য বলেন, ‘এই সিরিজ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারন আমরা ভবিষ্যতের জন্য নতুন করে দল সাজাচ্ছি। শ্রীলংকার বিপক্ষে জয়ের জন্যই মাঠে নামবো আমরা। বিশ্ব চ্যাম্পিয়ন দলের মত সেরা ক্রিকেট খেলার লক্ষ্য আমাদের।’
এ দিকে, ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজ শুরুর আগে জোড়া ধাক্কা লেগেছে  শ্রীলংকা শিবিরে। ভারত সিরিজ থেকে ছিটকে যান দুই পেসার দুষ্মন্ত চামিরা ও নুয়ান তুষারা। শ্রীলংকার টিম ম্যানেজার মাহিন্দা হালানগোদা বলেন, ‘ফিল্ডিং অনুশীলনের সময় বাঁ-হাতের ইনজুরিতে পড়েছেন তুষারা। শারীরিক অসুস্থতার কারনে এই সিরিজে খেলতে পারবেন না চামিরা।’
তুষারার বদলি হিসেবে বাঁ-হাতি পেসার দিলশান মাদুশঙ্কাকে এবং চামিরার পরিবর্তে আসিথা ফার্নান্দোকে দলে নিয়েছে শ্রীলংকা।
শ্রীলংকা দল : চারিথ আসালঙ্কা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, কুশল পেরেরা, আবিস্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, দিনেশ চান্ডিমাল, কামিন্দু মেন্ডিস, দাসুন শানাকা, হাসারাঙ্গা ডি সিলভা, দুনিথ ওয়েলালাগে, মহেশ থিকশানা, চামিন্দু বিক্রমাসিংহে, মাতিশা পাতিরানা, নুয়ান তুষারা, দুষ্মন্ত চামিরা ও বিনুরা ফার্নান্দো।
ভারত দল : সূর্যকুমার যাদব (অধিনায়ক), শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং, রিয়ান পরাগ, ঋষভ পান্থ, সঞ্জু স্যামসন, হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণো, আর্শদীপ সিং, খলিল আহমেদ, মোহাম্মদ সিরাজ।