বাসস
  ২২ আগস্ট ২০২৪, ১৮:১৬

বুন্দেসলিগায় এবারের মৌসুমে পাঁচ নতুন মুখ

বার্লিন, ২২ আগস্ট ২০২৪ (বাসস/এএফপি) : ইউরোপের অন্যান্য শীর্ষ লিগের খেলা শুরু হয়ে গেলেও কাল থেকে মাঠে গড়াচ্ছে জার্মান বুন্দেসলিগার ২০২৪-২৫ মৌসুম। প্রথমদিনই স্থানীয় প্রতিপক্ষ বরুসিয়া মোয়েচেনগ্ল্যাডবাখ সফরে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেন। 
লেভারকুসেনের অপরাজিত লিগ ও কাপ ডাবল শিরোপা বায়ার্ন মিউনিখের একচ্ছত্র আধিপত্যকে গতবার খর্ব করেছে। কিন্তু এবার আর ছেড়ে কথা বলতে চায়না বায়ার্ন মিউনিখ। দল শক্তিশালী করার ক্ষেত্রে কোন ছাড় দেয়নি বায়ার্ন। একইসাথে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালিস্ট বরুসিয়া ডর্টমুন্ড, আরবি লিপজিগ ও স্টুটগার্টও নিজেদের শক্তিমত্তা প্রমানে মুখিয়ে আছে।
বুন্দেসলিগার নতুন মৌসুমকে সামনে রেখে যে পাঁচ নতুন মুখের উপর নজড় থাকবে :
মিখায়েল ওলিসে (বায়ার্ন মিউনিখ) : 
এবারের গ্রীষ্মকালীন ট্রান্সফার মার্কেটে এখনো পর্যন্ত জার্মান লিগে সবচেয়ে দামী খেলোয়াড় হিসেবে বায়ার্নে যোগ দিয়েছেন ফরেয়ার্ড মিখায়েল ওলিসে। আক্রমনভাগে তার উপর অনেকাংশেই নির্ভর করতে চাচ্ছে জার্মান জায়ান্টরা। ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড গত মৌসুমে ক্রিস্টাল প্যালেসের হয়ে প্রিমিয়ার লিগে ১৯ ম্যাচে ১০ গোল করা ছাড়াও ৬টি এ্যাসিস্ট করেছেন। লন্ডনে জন্ম নেয়া ওলিসে সদ্য সমাপ্ত প্যারিস অলিম্পিকে ফ্রান্সের জার্সি গায়ে রৌপ্য পদক জয় করেছেন। ধারণা করা হচ্ছে অচিরেই ফ্রান্স জাতীয় দলের কোচ দিদিয়ের দেশ্যমের দলে তাকে বিবেচনা করা হবে। 
এবারের গ্রীষ্মে ওলিসে ছাড়াও মিউনিখে যোগ দিয়েছেন পর্তুগালের মিডফিল্ডার হুয়াও পালহিনহা ও ডিফেন্ডার হিরোকি ইতো।

পাসকাল গ্রস (বরুসিয়া ডর্টমুন্ড) : 
সাধারণত তারুণ্য নির্ভর দল গড়ার ক্ষেত্রে সুখ্যাতি থাকা বরুসিয়া ডর্টমুন্ড যখন ৩৩ বছর বয়সী গ্রসকে দলভূক্ত করেছে তখন অনেকেই অবাহ হয়েছে। তবে জার্মান এই অভিজ্ঞ মিডফিল্ডারের দলভূক্তি এটাই প্রমান করে যে এবারের মৌসুমে ডর্টমুন্ড ঠিক কি চাইছে। সাম্প্রতিক সময়ে ফুটবলের বেশ কিছু তরুণ খেলোয়াড়কে দলে নিয়ে সাফল্য পোয়েছে। কিন্তু মধ্যমাঠে তরুণদের অভিজ্ঞতার অভাবে প্রায়ই দলকে বিপাকে পড়তে হয়েছে। 
গ্রস এমন একজন মিডফিল্ডার যার চোখ সবসময়ই গোলের দিকে থাকে। ব্রাইটনে সাত বছর কাটানোর পর গ্রস ডর্টমুন্ডে যোগ দিলেন। ব্রাইটনে থাকাকারী প্রিমিয়ার লিগ ক্লাবটির দুইবার বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছে।
ছোটবেলা থেকেই ডর্টমুন্ডে ভক্ত গ্রসের ৩২ বছর বয়সে জাতীয় দলে অভিষেক হয়েছে। কোচ জুলিয়ান নাগলেসম্যানের অধীনে ইউরো ২০২৪ দলেও তিনি ছিলেন। 
নতুন ক্লাবে এসে নিজেকে মানিয়ে নিতে খুব একটা সময় নেননি গ্রস। জার্মান কাপের প্রথম ম্যাচে ফিনিক্স লুয়েবেকের বিপক্ষে ৪-১ গোলের জয়ী ম্যাচটিতে তিনি দ্বিতীয়ার্ধে দুটি এ্যাসিস্ট করেছেন।

এ্যালেক্স গার্সিয়া (বায়ার লেভারকুসেন) : 
প্রথমবারের মত বুন্দেসলিগা শিরোপা উপহার দেয়া দলটির উপরই সম্পূর্ণ ভাবে আস্থা না রেখে গ্রীষ্মকালীণ ট্রান্সফার মার্কেটে বায়ার লেভারকুসেনও ব্যস্ত সময় কাটাচ্ছে। ইতোমধ্যেই স্প্যানিশ গার্সিয়াকে তারা দলে নিয়েছে। গার্সিয়া গত মৌসুমে লা লিগায় তৃতীয় স্থান পাওয়া বিস্ময়কর জিরোনার মধ্যমাঠে নিজেকে দারুনভাবে প্রমান করেছেন। কোচ জাভি আলোনসোর মধ্যমাঠে গার্সিয়া নতুন করে শক্তি যোগাবে বলে সকলের বিশ^াস। ২৭ বছর বয়সী গার্সিয়া জিরোনার অধিনায়কত্ব করেছেন। একজন ডিফেন্সিভ মিডফিল্ডার হওয়া সত্তেও ৩৭ ম্যাচে তিন গোল ও ছয়টি এ্যাসিস্ট করেছেন। গত মৌসুমে লেভারকুসেনের হয়ে গ্রানিত জাকা অন্যান্য আউটফিল্ড খেলোয়াড়ের তুলনায় অনেক বেশী সময় খেলেছেন। মধ্যমাঠে জাকার সঙ্গী হিসেবে এবার যুক্ত হলেন গার্সিয়া। 

ডেনিজ উনডাভ (স্টুটগার্ট) : 
টেকনিক্যালি উনডাভ স্টুটগার্টে নতুন খেলোয়াড় হিসেবে আসেননি। মূলত গত মৌসুমে ধারে খেললেও এবারের গ্রীষ্মে ব্রাইটন থেকে স্থায়ী চুক্তিতে স্বাক্ষর করেছেন। গত মৌসুুমে সেবাস্টিয়ান হোয়েনেসের অধীনে রেলিগেশন  থেকে নিজেদের রক্ষা করে স্টুটগার্ট বায়ার্নকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছিল। এই সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন উনডাভ। 
স্টুটগার্ট ছেড়ে ডর্টমুন্ডে চলে গেছেন সেরহু গুইরাসি ও ওয়াল্ডারমার এ্যান্ডন। ডিফেন্ডার ইতো গিয়েছেন বায়ার্নে। যে কারনে জার্মান ফরোয়ার্ড উনডাভ দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়ে পরিনত হয়েছেন। ১৪ বছরের অনুপস্থিতি শেষে স্টুটগার্ট এবার চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসার লক্ষ্যস্থির করেছে। ইতোমধ্যেই লেভারকুসেনের বিপক্ষে স্প্যানিশ সুপার কাপে বদলী বেঞ্চ থেকে উঠে আসার মাত্র এক মিনিটের মধ্যে গোল করে নিজেকে প্রমান করেছেন উনডাভ। ম্যাচটিতে পেনাল্টিতে স্টুটগার্ট পরাজিত হয়েছে। মাত্র ২৮ মিনিট খেলেও ম্যাচ সেরা মনোনীত হয়েছেন উনডাভ।

এন্টোনিও নুসা (আরবি লিপজিগ) : 
ভবিষ্যতের তারকা হিসেবে ইতোমধ্যেই তকমা পাওয়া নরওয়ের ফরোয়ার্ড নুসা আরবি লিপজিগে নাম লিখিয়েছেন। ডানি ওলমো বার্সেলোনায় চলে যাওয়ায় ১৯ বছর বয়সী নুসা এ মাসেই ২২ মিলিয়ন ইউরোতে ক্লাব ব্রাগ থেকে লিপজিগে যোগ দিয়েছেন। জার্মান কাপের প্রথম ম্যাচে এসেনের বিরুদ্ধে ৪-১ গোলে জয় দিয়ে মৌসুম শুরু করেছেন লিপজিগ। ঐ ম্যাচে অভিষেকেই গোল করেছেন এই উইঙ্গার। ঐ ম্যাচের পর নুসা বলেছেন, ‘আমি জানি ডানি ওলমো দলের একজন সেরা খেলোয়াড় ছিলেন। আমি তার জায়গা পূরণ করতে চাই, নিজের মত করে জ¦লে উঠতে চাই।’