বাসস
  ২৫ আগস্ট ২০২৪, ১৪:১৭

লা লিগা: ইয়ামাল, লিওয়ানদোস্কির গোলে বার্সেলোনার জয়

মাদ্রিদ, ২৫ আগস্ট, ২০২৪ (বাসস/এএফপি) : লামিন ইয়ামাল ও রবার্ট লিওয়ানদোস্কির গোলে শনিবার এ্যাথলেটিক বিলবাওকে লা লিগায় ২-১ গোলে পরাজিত করেছে বার্সেলোনা।
৩৬ বছর বয়সী পোলিশ তারকা লিওয়ানদোস্কি দুটি শট পোস্টে লাগিয়েছেন। এছাড়াও আরো কয়েকটি সুযোগ নষ্ট করেছেন। কিন্তু ৭৫ মিনিটে কাতালান জায়ান্টদের হয়ে শেষ পর্যন্ত জয়সূচক গোলটি করেছেন।
টিনএজার লামিন ইয়ামাল ডিফ্লেকটেড শটে বার্সেলোনাকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু বিরতির আগে পেনাল্টি স্পট থেকে ওয়িহান সানচে এ্যাথলেটিককে সমতায় ফেরান।
নতুন কোচ হান্সি ফ্লিকের অধীনে এর মাধ্যমে লিগে দ্বিতীয় ম্যাচে জয় নিশ্চিত করলো। কাল ম্যাচ শেষে ফ্লিক বলেছেন, ‘বিশেষ করে প্রথমার্ধে আমরা আরো এক থেকে দুই গোল বেশী করতে পারতাম। শেষ পর্যন্ত গোল পেয়েছি। স্ট্রাইকাররা আজ গোলের দেখা পেয়েছে। দ্বিতীয় গোলে তিন পয়েন্ট নিশ্চিত হয়েছে।’
জার্মানী ও বায়ার্ন মিউনিখের সাবেক বস আশা করেছিলেন ডানি ওলমোকে দলে নিতে পারবেন। কিন্তু আর্থিক সমস্যার কারনে আরবি লিপজিগের সাবেক এই প্লে মেকারের সাথে এখনো রেজিষ্ট্রেশন করতে পারেনি বার্সা। ওলমোকে তাই স্ট্যান্ডে বসে ম্যাচ উপভোগ করতে হয়েছে।
মধ্যমাঠে ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন পেড্রি। ১৭ বছর বয়সী স্প্যানিশ তারকা ইয়ামালও তার সাথে ছিলেন। এবারের গ্রীষ্মে নিকো উইলিয়ামসকে দলে ভেড়ানোর টার্গেট রয়েছেন বার্সেলোনার। যদিও এই উইঙ্গারের এখনো এই মৌসুমে এ্যাথলেটিকোতেই খেলার ইচ্ছা রয়েছে। ক্যাম্প ন্যুতে ২৪ মিনিটে ইয়ামালের শট ইনিগো লেকুয়ের হেডে ডিফ্লেকটেড হয়ে জালে জড়ালে এগিয়ে যায় স্বাগতিকরা। ইয়ামাল বলেন, ‘এই জয়ে আমি দারুন খুশী। বিশেষ করে ঘরের মাঠে জয় সবসময়ই গুরুত্বপূর্ণ। গোলের সময় আমি সামনে কিছুটা জায়গা দেখতে পেয়েছিলাম। আমি দেখেছি নিকো এগিয়ে আসছে। কিন্তু আমাকে প্রতিরোধ করতে গিয়ে সে খুব একটা সঠিক স্থানে ছিলনা। যে কারনে শটটি নিতে পেরেছি।’
উইলিয়ামসের একটি বিপদজনক শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। বার্সা স্ট্রাইকার লিওয়ানদোস্কি প্রথম ম্যাচে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে দুই গোল করেছিলেন। ইয়ামাল ও রাফিনহার এ্যাসিস্টে লেভার শট পোস্টে লেগে ফেরত আসে। বিরতির ঠিক আগে তরুণ সেন্টার-ব্যাক পও কুবারসি ডি বক্সের মধ্যে আলেহান্দ্রো বারেনগারকে ফাউল করে বসে। স্পট কিক থেকে ৪২ মিনিটে সানচে মার্ক-আন্দ্রে টার স্টেগানকে উল্টো দিকে পাঠিয়ে এ্যাথলেটিকোকে সমতায় ফেরান। রাফিনহার ফ্রি-কেক থেকে পোলিশ অভিজ্ঞ তারকা লিওয়ানদোস্কি দ্বিতীয়বারের মত শট পোস্টে লাগান। ব্রাজিলিয়ান রাফিনহার এরপর আরো একটি দারুন পাস দিয়েছিলেন লেভাকে। কিন্তু এবার এ্যাথলেটিক গোলরক্ষক এ্যালেক্স পাডিলা দুর্দান্ত সেভে লিওয়ানদোস্কিকে হতাশ করেন। বার্সেলোনা শেষ পর্যন্ত অবশ্য ৭৫ মিনিটে সফল হয়েছে, একইসাথে সফল হয়েছে লিওয়ানোদস্কিও। রাফিনহার কাছ থেকে বল পেয়ে পেড্রির ক্রসে লেভা পাডিলাকে পরাস্ত করেন। এবার আর কোন ভুল করেননি পোলিশ স্ট্রাইকার।