বাসস
  ২৫ আগস্ট ২০২৪, ১৪:৩০

রুটের ব্যাটে শ্রীলংকার বিপক্ষে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড

ম্যানচেস্টার, ২৫ আগস্ট, ২০২৪ (বাসস) : একদিন হাতে রেখে সিরিজের প্রথম টেস্টে শ্রীলংকাকে ৫ উইকেটে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। গতরাতে শ্রীলংকার ছুঁড়ে দেওয়া ২০৫ রানের টার্গেট জো রুটের লড়াকু হাফ-সেঞ্চুরিতে স্পর্শ করে ফেলে ইংলিশরা। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।  
ম্যানচেস্টারে প্রথম ইনিংস থেকে ১২২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ২০৪ রান করেছিলো শ্রীলংকা। ৪ উইকেট হাতে নিয়ে ৮২ রানে এগিয়ে ছিলো লংকানরা। কামিন্দু মেন্ডিস ৫৬ এবং দিনেশ চান্ডিমাল ২০ রানে অপরাজিত ছিলেন।
চতুর্থ দিনের শুরু থেকে শ্রীলংকার রানের চাকা সচল রাখেন কামিন্দু ও চান্ডিমাল। এই জুটি গড়ার পথে ক্যারিয়ারের চতুর্থ টেস্টে তৃতীয় সেঞ্চুরির স্বাদ নেন কামিন্দু।
শ্রীলংকার রান ৩শ পার করে ইংল্যান্ডের পেসার গাস অ্যাটকনিসনের শিকার হন কামিন্দু। ১৫টি চার ও ১টি ছক্কায় ১৮৩ বলে ১১৩ রানের দারুন ইনিংস খেলেন তিনি। চান্ডিমালের সাথে সপ্তম উইকেটে ১১৭ রান যোগ করেন কামিন্দু।
সপ্তম ব্যাটার হিসেবে কামিন্দু ফেরার পর বেশি দূর যেতে পারেনি শ্রীলংকা। ৩২৬ রানে গুটিয়ে যায় তারা। শেষ ব্যাটার হিসেবে আউট হবার আগে ৭টি চারে ৭৯ রান করেন চান্ডিমাল। ইংল্যান্ডের ক্রিস ওকস ও ম্যাথু পটস ৩টি করে উইকেট নেন।
জয়ের জন্য শ্রীলংকার ছুঁড়ে দেওয়া ২০৫ রানের টার্গেটে খেলতে নেমে দলীয় ৩৪ রানে প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। ১১ রানে ফিরেন ওপেনার বেন ডাকেট।
তিন নম্বরে নেমে ৬ রানে বিদায় নেন ভারপ্রাপ্ত অধিনায়ক ওলি পোপ। এক প্রান্ত আগলে রানের চাকা সচল রাখলেও ৩৪ রানে থামতে হয় আরেক ওপেনার ড্যান লরেন্সকে। ৭০ রানে ৩ উইকেট পতনের পর হ্যারি ব্রুককে নিয়ে ইংল্যান্ডের রান ১শ পার করেন রুট। জুটিতে ৪৯ রান আসার পর ব্যক্তিগত ৩২ রানে আউট হন ব্রুক।
ব্রুকের আউটে চাপে পড়ে ইংল্যান্ড। কিন্তু পঞ্চম উইকেটে প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান উইকেটরক্ষক জেমি স্মিথকে নিয়ে ৬৪ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে জয়ের পথে রাখেন রুট। জুটিতে ৪টি চার ও ১টি ছক্কায় ৩৯ রান করে থামলেও, ওকসকে নিয়ে অবিচ্ছিন্ন ২২ রানের জুটি গড়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন রুট।
টেস্টে ৬৪তম হাফ-সেঞ্চুরির ইনিংসে ২টি চারে ১২৮ বল খেলে ৬২ রানে অপরাজিত থাকেন রুট। তার সাথে ৮ রানে অপরাজিত ছিলেন ওকস। শ্রীলংকার আসিথা ফার্নান্দো ও প্রবাথ জয়সুরিয়া ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন ইংল্যান্ডের স্মিথ।
আগামী ২৯ আগস্ট লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে ইংল্যান্ড ও শ্রীলংকা।