বাসস
  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪৪

চিলিকে উড়িয়ে দিলো মেসি-ডি মারিয়াবিহীন আর্জেন্টিনা

বুয়েন্স আয়ার্স, ৬ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : ২০২৬ বিশ্বকাপ ফুটবলে  লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই পর্বে নিজেদের সপ্তম ম্যাচে জয় নিয়ে মাঠে ছেড়েছে লিওনেল মেসি-ডি মারিয়াবিহীন আর্জেন্টিনা। আজ ভোরে অনুষ্ঠিত ম্যাচে আর্জেন্টিনা ৩-০ গোলে হারিয়েছে চিলিকে। দিনের অন্য ম্যাচে ভেনেজুয়েলাকে ৪-০ গোলে হারিয়েছে বলিভিয়া।
আর্জেন্টিনার হয়ে গোল তিনটি করেছেন মার্ক অ্যালিস্টার, হুলিয়ান আলভারেজ ও পাওলো দিবালা। সবগুলো গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে।
এই জয়ে লাতিন আমেরিকা অঞ্চলে টেবিলের শীর্ষস্থান ধরে রাখলো তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ৭ ম্যাচে ছয় জয়ে ১৮ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে তারা। ৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে উরুগুয়ে।
বুয়েন্স আয়ার্সের এন্তাদিও মাস মনুমেন্টাল স্টেডিয়ামে মেসি ও ডি মারিয়াকে ছাড়া খেলতে নামে আর্জেন্টিনা। সবশের্ষ কোপা আমেরিকা জিতে জাতীয় দল থেকে অবসর নেন ডি মারিয়া। ইনজুরির কারনে দলে ছিলেন না মেসি।
ম্যাচের শুরু থেকে বল নিয়ন্ত্রনে রাখার চেষ্টা করে আর্জেন্টিনা। ১৯ মিনিটে লটারো  মার্টিনেজের  ব্যাকহিল থেকে বল পেয়ে দ্রুত গতির শট নেন ডি পল। তার শট রুখে দেন চিলি গোলরক্ষক আরিয়াস।
৩৪ মিনিটে মাঝমাঠ থেকে যোগান দেওয়া বলে চিলির ডি-বক্সে প্রবেশ করেও বাইরে বল মারেন দিবালা। প্রথমার্ধের শেষ সময়ে গোলের ভালো সুযোগ পেয়েছিলো চিলি। মাওরিসিওর ক্রসে মাতিয়াস কাতালানের নেওয়া হেড আর্জেন্টিনার গোলবারে গিয়ে প্রতিহত হয়। ফলে প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হয়।
দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটেই গোল পেয়ে যায় আর্জেন্টিনা। ডান প্রান্ত দিয়ে আলভারেজের ক্রসে বল পেয়ে অ্যালিস্টারকে দেন মার্টিনেজ। বক্সের মধ্যে বল পেয়ে নিখুঁত প্লেসিং শটে গোল করেন অ্যালিস্টার।  জাতীয় দলের হয়ে তৃতীয় গোল করলেন অ্যালিস্টার।
১-০ গোলে লিড পাবার কিছুক্ষণবাদে চারটি পরিবর্তন আনেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। এসময় দ্বিতীয় গোলের জন্য ঘাম ঝড়াতে হয়েছে তাদের।
অবশেষে ৮৪ মিনিটে আর্জেন্টিনাকে দ্বিগুন লিড এনে দেন আলভারেজ। এনজো  ফার্নান্দেসের পাস থেকে চিলির বক্সের বাইরে থেকে বাঁ-পায়ের দারুণ শটে গোল করেন আলভারেজ।
২-০ গোলে ম্যাচ শেষ করার পথে ছিলো আর্জেন্টিনা। কিন্তু দ্বিতীয়ার্ধের ইনজুরি সময়ে চিলির জালে তৃতীয়বারের বল পাঠান অ্যালিস্টারের বদলি হয়ে নামা অ্যাটাকিং মিডফিল্ডার দিবালা। ম্যাচের ৯১মিনিটে গারনাচোর পাস পেয়ে কোনাকুনি শটে গোল করেন দিবালা। শেষ পর্যন্ত ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।
নিজেদের পরের ম্যাচে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। চিলির পরের ম্যাচ বলিভিয়ার বিপক্ষে।