বাসস
  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫১

পর্তুগালের জয়ের রাতে রোনালদোর ইতিহাস

লিসবন, ৬ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : ফুটবল ক্যারিয়ারে অনন্য এক ইতিহাস গড়লেন পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ক্যারিয়ারে ৯০০ গোল করলেন রোনালদো। এরমধ্যে জাতীয় দলের হয়ে ১৩১ গোল আছে তার।
গতরাতে উয়েফা নেশন্স লিগ এ’তে রোনালদোর মাইলফলক ছোঁয়ার ম্যাচে গ্রুপ-১এ নিজেদের প্রথম ম্যাচে পর্তুগাল ২-১ হারিয়েছে ক্রোয়েশিয়াকে।
লিসবনে সপ্তম মিনিটেই গোল পেয়ে যায় পর্তুগাল। ফার্নান্দেসের কাছ থেকে ক্রোয়েশিয়ার বক্সে বল নিয়ন্ত্রণে নিয়ে  বুদ্ধিমত্তার সাথে কোনাকুনি শটে গোল করেন দালোত।
৩০ মিনিটে ম্যাচে ফেরার ভালো সুযোগ পেয়েছিলো ক্রোয়েশিয়া। মধ্যমাঠ থেকে বল নিয়ে পর্তুগালের গোল মুখে শট নিয়েছিলেন আন্দ্রেই ক্রামারিচ। দারুণ নৈপুণ্যে ক্রামারিচের শট রুখে দেন পর্তুগালের গোলরক্ষক দিয়োগো কস্তা।
৩৪ মিনিটে ইতিহাসের পাতায় নাম তুলেন রোনালদো। নুনো মেন্ডেসের  ক্রস থেকে গোল করেন পর্তুগালের অধিনায়ক রোনালদো। বিশে^র প্রথম খেলোয়াড় হিসেবে ৯০০ গোলের রেকর্ড গড়লেন রোনালদো। এজন্য ৫৪৯ ম্যাচ খেলেছেন তিনি। ৫০৯ ম্যাচে ৮৩৮ গোল আছে আর্জেন্টিনার লিওনেল মেসির। ৬০৪ ম্যাচে ৭৬২ গোল করে তালিকার তৃতীয়স্থানে আছেন কিংবদন্তি ফুটবলার পেলে।
রোনালদোর গোলের পর ৪১ মিনিটে ম্যাচে ব্যবধান কমায় ক্রোয়েশিয়া। তবে সেই গোলটি ছিলো আত্মঘাতি। ক্রোয়েশিয়ার আক্রমণ নসাৎ করতে গিয়ে দলের জালেই বল পাঠান দালোত। ২-১ ব্যবধানে এগিয়ে থেকে ম্যাচের বিরতিতে যায় পর্তুগাল।
দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া থাকলেও কোন দলই স্কোরলাইন পরিবর্তন করতে পারেনি। 
ম্যাচ শেষে ৯০০ গোলের অনুভূতি জানাতে গিয়ে রোনালদো বলেন, ‘দীর্ঘদিন ধরেই এই মাইলফলকের দিকে চোখ ছিলো আমার। আমি জানতাম, একদিন এই মাইলফলকে পৌঁছাতে পারবোই। কারণ খেলা চালিয়ে যেতে পারলে স্বাভাবিকভাবে এটা ধরা দিবে। তাই এটা আমার কাছে অনেক বেশি কিছু।’
তিনি আরও বলেন, ‘এই মুহূর্তটি অনেক আবেগময়। কারণ এটি একটি মাইলফলক। অন্য অনেক মাইলফলকের মতো এটি মনে হতে পারে। কিন্তু আমি জানি, আমার আশেপাশের মানুষরা জানে, ৯০০ গোল করতে প্রতিটি দিন শারীরিক ও মানসিকভাবে কত পরিশ্রম করতে হয়। আমার ক্যারিয়ারের অনন্য এক অর্জন এটি।’