বাসস
  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০৩

নেশন্স লিগ: ফ্রান্সকে উড়িয়ে দিয়েছে ইতালি, ডি ব্রুইনার দুই গোলে বেলজিয়ামের জয়

প্যারিস, ৭ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : উয়েফা নেশন্স লিগে ফ্রান্সকে পাত্তাই দেয়নি ইতালি। মাত্র ১৩ সেকেন্ডে গোল হজম করেও দারুনভাবে ম্যাচে ফিরে এসে শুক্রবার ফ্রান্সকে ৩-১ গোলে বিধ্বস্ত করেছে আজ্জুরিরা। দিনের অপর ম্যাচগুলোতে বেলজিয়াম ইসরায়েলকে পরাজিত করলেও তুরষ্কের সাথে ড্র করেছে ওয়েলস।
প্যারিসের পার্ক ডি প্রিন্সেসে ব্র্যাডলি বারকোলার গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক ফ্রান্স। কোন ফরাসি খেলোয়াড়ের এটাই আন্তর্জাতিক কোন ম্যাচে দ্রুততম গোলের রেকর্ড। কিন্তু দুর্দান্ত এই শুরুটা ধরে রাখতে পারেনি ফরাসিরা। ফেডেরিকো ডিমারকোর ৩০ মিনিটের গোলে ইতালি সমতায় ফিরে। এরপর দ্বিতীয়ার্ধে ডেভিড ফ্রাত্তেসি ও গিয়াকোমো রাসপাডোরির গোলে লুসিয়ানো স্পালেত্তির দলের জয় নিশ্চিত হয়।
ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশীপে হতাশ করার পর এই ফলাফল নি:সন্দেহে ইতালিকে বাড়তি অনুপ্রেরণা যোগাবে। সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ১৬ থেকে বিদায় নেবার পর ইউরোতে ইতালির শিরোপা ধরে রাখার স্বপ্নভঙ্গ হয়।
ইতালিয়ান কোচ স্পালেত্তি বলেছেন, ‘ইতালিয়ানরা ফুটবল ভালবাসে। সম্প্রতী তারা খুব কষ্ট পেয়েছে। কিন্তু আজকের ম্যাচের পর তাদের সেই হতাশা কাটবে বলে আমি আশাবাদী। ভাল পারফরমেন্সের মাধ্যমে আমরা সবাই বেশ স্বস্তিবোধ করছি। ব্যক্তিগত ভাবে আমি দারুন খুশী। এখন আমাদের এই যাত্রা অব্যাহত রাখতে হবে। কারন সবাই দেখেছে এই দলটির মধ্যে অনেক সম্ভাবনা রয়েছে।’
বিপরীতে ফ্রান্স তাদের নামের প্রতি সুবিচার করতে পারেনি। পুরো ম্যাচেই অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে ছিলেন নিষ্প্রভ। সদ্য সমাপ্ত ইউরোতেও ফ্রান্স সমর্থকদের একেবারেই সন্তুষ্ট করতে পারেনি। সেমিফাইনালে খেললেও দলের কেউই নিজেদের সেরাটা দিতে পারেনি। কাল ম্যাচ শেষে এই বিষয়টি স্বীকার করে কোচ দিদিয়ের দেশ্যম বলেছেন, ‘এই ধরনের পারফরমেন্স আমাদের সবাইকে হতাশ করেছে।’
লন্ডনের জন্ম নেয়া বায়ার্ন মিউনিখের রাইট-উইঙ্গার মাইকেল ওলিসকে কাল দেশ্যম প্রথমবারের মত মূল দলে সুযোগ দিয়েছিলেন। কিন্তু ম্যাচের শুরুতেই দ্রুত এক গোল করে সকল দৃষ্টি আকর্ষণ করে নেন বারকোলা। পিএসজির এই উইঙ্গার ইতালিয়ান ডিফেন্ডার গিওভান্নি ডি লোরেঞ্জোর কাছ থেকে বল কেড়ে নিয়ে মাত্র ১৩ সেকেন্ডে ফ্রান্সকে এগিয়ে দেন। এর আগে ১৯৭৮ সালের বিশ^কাপে ইতালির বিপক্ষে ম্যাচ শুরুর মাত্র ৩৮ সেকেন্ডের মধ্যে বার্নার্ড ল্যাকোম্বে গোল করে ফ্রান্সের দ্রুততম গোলের রেকর্ড ধরে রেখেছিলেন।
এরপরপরই ফ্রাত্তেসির একটি শট বারে লেগে ফেরতে আসে। ৩০ মিনিটে অবশ্য ডিমরাকো আর কোন ভুল করেননি। সান্দ্রো টোনালির এ্যাসিস্টে দুর্দান্ত এক শটে ইতালিকে সমতায় ফেরান ডিমারকো।  দ্বিতীয়ার্ধের শুরুতে মাতেও রেটেগুইয়ের ক্রস থেকে ফ্রাত্তেসি আজ্জুরিদের এগিয়ে দেন। ৭৪ মিনিটে দলের হয়ে তৃতীয় গোলটি করেন বদলী খেলোয়াড় রাসপাডোরি।


জয় দিয়ে নেশন্স লিগ শুরু করে ইতালি গ্রুপ-এ২’তে বেলজিয়ামের সাথে শীর্ষে রয়েছে। শুক্রবার দিনের আরেক ম্যাচে কেভিন ডি ব্রুইনার জোড়া গোলে ইসরায়েলকে ৩-১ গোলে পরাজিত করেছে বেলজিয়াম। দুই অর্ধে ডি ব্রুইনার দুই গোলের মাঝে ইউরি টিয়েলেমানসের গোলে বেলজিয়ামের বড় নিশ্চিত হয়। ২১ মিনিটে জেরেমি ডকুর এ্যাসিস্টে ডি ব্রুইনা বেলজিয়ামকে এগিয়ে দেন। ৫২ মিনিটে ডি ব্রুইনার দ্বিতীয় গোলটি এসেছে পেনাল্টি থেকে। ৩৬ মিনিটে টিমোথি কাস্তাগনের আত্মঘাতি গোলে ইসরায়েল সমতায় ফিরেছিল। কিন্তু দ্বিতীয়ার্ধ শুরুর সাথে সাথে টিয়েলেমানস বেলজিয়ামকে আবারো এগিয়ে দেন।
আগামী সোমবার মধ্য প্রাচ্যের নিরাপত্তা বিবেচনায় বুদাপেস্টে ইসারায়েলের মোকাবেলা করবে ইতালি, অন্যদিকে লিঁওতে বেলজিয়ামকে আতিথ্য দিবে ফ্রান্স।
দ্বিতীয় টায়ারের লিগ-বি’র গ্রুপ-৪’র ম্যাচে কার্ডিফে তুরষ্কের সাথে গোলশুন্য ড্র করেছে স্বাগতিক ওয়েলস। ৬২ মিনিটে স্ট্রাইকার বারিস ইয়েলমাজ দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ত্যাগে বাধ্য হলে বাকি সময়টা তুরষ্ককে ১০ জন নিয়ে ওয়েলসতে সামলাতে হয়েছে। ওয়েলসের নতুন কোচ ক্রেইগ বেলামি বলেছেন, ‘এক ম্যাচ পরেই আমি মাস্টার হয়ে যাবো না। তবে সব মিলিয়ে আমি ম্যাচটি উপভোগ করেছি। প্রথম ম্যাচেই ভাল একটি দলের বিরুদ্ধে খেলাও সৌভাগ্যের বিষয়। আমি সত্যিই দারুন খুশী।’
আগামী মঙ্গলবার ওয়েলস পরবর্তী ম্যাচে মন্টেনেগ্রোর মোকাবেলা করবে। গতকাল আইসল্যান্ডের কাছে ২-০ গোলের হার দিয়ে নেশন্স লিগ শুরু করেছে মন্টেনেগ্রো।
গ্রুপ-বি৩’র ম্যাচে কাজাকাস্তানের সাথে গোলশুণ্য ড্র করেছে আর্লিং হালান্ডের নরওয়ে। একই গ্রুপে স্লোভেনিয়া ১-১ গোলে ড্র করেছে অস্ট্রিয়ার সাথে।
গ্রুপ-সি২’তে অভিজ্ঞ মিরসেয়া লুসেকুর অধীনে কসভোকে ৩-০ গোলে পরাজিত করেছে রোমানিয়া।