বাসস
  ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১৬

আফগানিস্তান ওয়ানডে দল থেকে ছিটকে গেলেন জাদরান, ফিরলেন রশিদ

কাবুল, ১২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : শারজাহতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অনুষ্ঠিতব্য আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আফগানিস্তান দল থেকে বাদ পড়েছেন ইব্রাহিম জাদরান। বাম গোঁড়ালির চোটের কারনে তারকা এই ওপেনার ওয়ানডে দল থেকে ছিটকে গেছেন। এদিকে পেশীর চোটের কারনে আগেই দল থেকে বাদ পড়েছিলেন ডান হাতি স্পিনার মুজিব উর রহমান।
প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে সিরিজকে সামনে রেখে আফিগানিস্তানের নির্বাচক প্যানেল ঘরোয়া পারফরমেন্সকেই বেশী গুরুত্ব দিয়েছেন। টপ অর্ডার ব্যাটার আব্দুল মালিককে প্রথমবারের মত ওয়ানডে দলে ডাকা হয়েছে। এছাড়া সাতটি টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলা ডারউইশ রাসুলিকেও আসন্ন ওয়ানডে সিরিজের জন্য প্রথমবারের মত বিবেচনা করা হয়েছে।
এ সম্পর্কে এসিবি প্রধান নির্বাচক আহমাদ শাহ সুলিমানখিল বলেছেন, ‘মুজিব উর রহমান এখনো ইনজুরির সাথে লড়াই করছেন, যে কারনে আসন্ন ওয়ানডে সিরিজের জন্য তাকে বিবেচনা করা হয়নি। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে আগে গোঁড়ালির ইনজুরিতে পড়ার করেন প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে দল থেকে ইব্রাহিম জাদরানও ছিটকে গেছেন। তবে আমরা টপ অর্ডারের দুই তরুন তুর্কি আব্দুল মালিক ও দারউইশ রাসুলিকে অন্তর্ভূক্ত করেছি। ১৮ বছর বয়সী আল্লাহ মোহম্মদ গাজানফারও একজন প্রতিভাবান ক্রিকেটার এবং সম্প্রতি তিনি বেশ কিছু ভাল ম্যাচ উপহার দিয়েছেন। আশা করছি মুজিবের স্থানে সে দলের জন্য কার্যকরী ভূমিকা পালন করতে পারবে।’
আয়ারল্যান্ডের বিপক্ষে ইনজুরির কারনে সর্বশেষ ওয়ানডে সিরিজ মিস করা তারকা অল রাউন্ডার রশিদ খান প্রথমবারের মত দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে দলে ফিরেছেন। মার্চে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জয়ী সিরিজের বাকি দল একই আছে।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডের সিরিজের আয়োজক আফগানিস্তান। সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে ১৮, ২০ ও ২২ সেপ্টেম্বর ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।
প্রোটিয়াদের বিপক্ষে প্রথমবার কোনো সিরিজ আয়োজন নিয়ে উচ্ছ্বসিত এসিবির প্রধান নির্বাহী নাসিব খান বলেন, ‘দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রথমবার সিরিজ আয়োজন আফগানিস্তান ক্রিকেটের জন্য অনেক বড় মাইলফলক। দক্ষিণ আফ্রিকা অন্যতম বিশ্বসেরা দল এবং তাদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলার জন্য আমরা বেশ রোমাঞ্চিত। আইসিসি ইভেন্টে গত ২-৩ বছরে আমরা দারুণ পারফর্ম করে আসছি, এখন আমরা দ্বিপাক্ষিক সিরিজসহ অন্য প্রতিযোগিতামূলক খেলায়ও মনোযোগ দিতে চাই।’
আফগানিস্তান ওয়ানডে স্কোয়াড :
হাশমতউল্লাহ শহিদী (অধিনায়ক), রহমত শাহ, রহমানউল্লাহ গুরবাজ, ইকরাম আলিখিল, আবদুল মালিক, রিয়াজ হাসান, দারউইশ রাসুলি, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, রশিদ খান, নাঙ্গিয়াল খারোতি, আল্লাহ মোহাম্মদ গাজানফার, ফজল হক ফারুকি, বিলাল সামি, নাভিদ জাদরান ও ফরিদ আহমদ মালিক।