বাসস
  ১৩ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০৭
আপডেট  : ১৩ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০৯

টস ছাড়াই পরিত্যক্ত হওয়ায় ইতিহাসের পাতায় আফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্ট

নয়দা (ভারত), ১৩ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : বৃষ্টি ও মাঠ খেলার অনুপযোগী থাকায় টস ছাড়াই পরিত্যক্ত হলো আফগানিস্তান-নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের একমাত্র টেস্টটি। টস ছাড়া পরিত্যক্ত হওয়ায় ইতিহাসের পাতায় জায়গা করে নিলো  টেস্ট ম্যাচটি। ১৪৭ বছরের ইতিহাসে এই নিয়ে অষ্টমবার কোন টেস্ট টস ছাড়া পরিত্যক্ত হলো। উপমহাদেশের মাটিতে এই নিয়ে দ্বিতীয়বার। ১৯৯৮ সালের পর প্রথম এমন ঘটনা ঘটলো।
ভারতের গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্স গ্রাউন্ডে টেস্ট ইতিহাসে প্রখমবারের মত মুখোমুখি হবার কথা ছিলো আফগানিস্তান-নিউজিল্যান্ডের। কিন্তু টেস্ট শুরুর আগ থেকে বৃষ্টি অব্যাহত ছিলো। টেস্টের প্রথম দু’দিন দিনের বেলাতে রৌদ্রোজ্জল আবহাওয়া থাকলেও, আগের রাতের বৃষ্টির কারনে মাঠ খেলা অনুপযোগী হয়ে পড়ে।
তৃতীয় থেকে চতুর্থ দিনের শুরু থেকে বৃষ্টি থাকায়, সকালেই দিনের খেলা পরিত্যক্ত হয়ে যায়। আজ পঞ্চম দিনও বৃষ্টির কারনে স্থানীয় সময় সকাল ৮টা ৪৩ মিনিটে ম্যাচটি পরিত্যক্ত ঘোষনা করে দেন ম্যাচ কর্মকর্তারা।  ১৪৭ বছরের ইতিহাসে অষ্টমবারের কোন টেস্ট টস ছাড়াই পরিত্যক্ত হলো।
সর্বপ্রথম ১৮৯০ সালে ম্যানচেষ্টারে টস ছাড়া পরিত্যক্ত হয়েছিলো ইংল্যান্ড-অস্ট্রেলিয়া টেস্ট।
আফগানিস্তান-নিউজিল্যান্ডের আগে সর্বশেষ ১৯৯৮ সালে টস ছাড়া কোন টেস্ট পরিত্যক্ত হয়েছিলো। ডুনেডিনে ভারত-নিউজিল্যান্ডের টেস্ট ছিলো সেটি।
এছাড়া উপমহাদেশের মাটিতে প্রথম ১৯৯৮ সালে টস ছাড়া টেস্ট পরিত্যক্ত হয়েছিলো। ফয়সালাবাদে পাকিস্তান-জিম্বাবুয়ের টেস্ট পরিত্যক্ত হয়েছিলো।
টস ছাড়া পরিত্যক্ত হওয়া টেস্ট ম্যাচের তালিকা :
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, ম্যানচেস্টার, ২৫ আগস্ট ১৮৯০
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, ম্যানচেস্টার, ৮ জুলাই ১৯৩৮
অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড, ৩১ ডিসেম্বর ১৯৭০
নিউজিল্যান্ড-পাকিস্তান, ডুনেডিন, ৩ ফেব্রুয়ারি ১৯৮৯
ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড, গায়ানা, ১০ মার্চ ১৯৯০
পাকিস্তান-জিম্বাবুয়ে, ফয়সালাবাদ, ১৭ ডিসেম্বর ১৯৯৮
নিউজিল্যান্ড-ভারত, ডুনেডিন ১৮ ডিসেম্বর ১৯৯৮
আফগানিস্তান-নিউজিল্যান্ড, গ্রেটার নয়ডা, ভারত, ৯ সেপ্টেম্বর ২০২৪