বাসস
  ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৯:১২

আগস্ট মাসের সেরা হয়ে কীর্তি গড়লেন ওয়েলালাগে-সামারাবিক্রমা

দুবাই, ১৬ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ অ্যাওয়ার্ডে পুরুষ ও নারী বিভাগে মাস সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন শ্রীলংকারই দুই খেলোয়াড় দুনিথ ওয়েলালাগে এবং হারশিথা সামারাবিক্রমা। দ্বিতীয়বারের মত একই মাসে পুরুষ ও নারী বিভাগে একই দেশের দুই খেলোয়াড় সেরা খেলোয়াড় হলেন। এর আগে এ বছরের জুনে পুরুষ ও নারী বিভাগে ভারতের জসপ্রিত বুমরাহ ও স্মৃতি মান্ধানা মাস সেরা হয়েছিলেন। 
আজ গত মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম ঘোষনা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। 
পুরুষ বিভাগে স্পিন অলরাউন্ডার ওয়েলালাগের সাথে সেরার দৌড়ে ছিলেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ ও ওয়েস্ট ইন্ডিজের পেসার জেইডেন সিলেস। মহারাজ ও সিলেসকে পেছনে ফেলে সেরা হয়েছেন ওয়েলালাগেই। 
গত মাসে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছিলেন ওয়েলালাগে। টাই হওয়া প্রথম ওয়ানডেতে অপরাজিত ৬৭ রান ও ২ উইকেট নেন তিনি। তৃতীয় ম্যাচে ২৭ রানে ৫ উইকেট নিয়ে ২-০ ব্যবধানে শ্রীলংকার সিরিজ জয় নিশ্চিত করেন এই বাঁহাতি স্পিনার। ১০৮ রান ও ৭ উইকেট নিয়ে সিরিজ সেরাও হন ওয়েলালাগে। 
শ্রীলংকার পঞ্চম ক্রিকেটার হিসেবে আইসিসির মাস সেরা হলেন ওয়েলালাগে। এর আগে সেরা হয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ (মে, ২০২২), প্রবাথ জয়সুরিয়া (জুলাই, ২০২২), হাসারাঙ্গা ডি সিলভা (জুন, ২০২৩) ও কামিন্দু মেন্ডিস (মার্চ, ২০২৪)।
নারী বিভাগে আয়ারল্যান্ডের ওর্লা প্রেন্ডারগাস্ট ও গ্যাবি লুইসকে টপকে সেরার মুকুট পড়েছেন সামারাবিক্রমা। আয়ারল্যান্ড সফরে  সীমিত ওভারের দুই সংস্করণে ব্যাট হাতে দারুন পারফর্ম করেন তিনি। দুই টি-টোয়েন্টিতে ১৫১ রান এবং তিন ওয়ানডেতে ১৭২ রান করেছিলেন সামারাবিক্রমা। 
শ্রীলংকার দ্বিতীয় নারী ক্রিকেটার হিসেবে মাস সেরা হয়েছেন সামারাবিক্রমা। এর আগে ২০২৩ সালের সেপ্টেম্বর এবং চলতি বছরের মে ও জুলাই মাসে লংকানদের প্রথম নারী ক্রিকেটার হিসেবে তিনবার মাস সেরা হয়েছিলেন অধিনায়ক চামারি আতাপাত্তু। 
আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ এবং সমর্থকদের বাকি ১০ ভাগ ভোট।