বাসস
  ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৫:০০
আপডেট  : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩০

জাম্পার শততম ম্যাচে কাল ওয়ানডে সিরিজ শুরু করছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া

নটিংহাম, ১৮ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : আট বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে এখনও কোন টেস্ট খেলার সুযোগ হয়নি অস্ট্রেলিয়ান স্পিনার এডাম জাম্পার। কিন্তু আগামীকাল ক্যারিয়ারের শততম ওয়ানডে খেলতে নামছেন জাম্পা। তার মাইলফলক স্পর্শের দিন পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক সিরিজ জয়ে চোখ অসিদের। অন্যদিকে ছয় বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের লক্ষ্য ইংল্যান্ডের। নটিংহামে কাল বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে প্রথম ওয়ানডে।
২০১৬ সালের ফেব্রুয়ারিতে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় জাম্পার। এক মাস পর টি-টোয়েন্টিতে পথ চলা শুরু হয় তার। এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৯৯টি ওয়ানডে ও ৯২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জাম্পা। ওয়ানডেতে ১৬৯ ও টি-টোয়েন্টিতে ১১১ উইকেট আছে তার।
সাদা বলের ক্রিকেটে অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ সদস্য হলেও এখন পর্যন্ত টেস্ট খেলার সুযোগ হয়নি জাম্পার। তবে অস্ট্রেলিয়ার হয়ে এখন অবধি যা অর্জন করেছেন তাতে খুশি তিনি, ‘অস্ট্রেলিয়ার হয়ে খেলবো তা কখনও ভাবিনি। যা অর্জন করেছি তাতে আমি খুশি। ১’শ ওয়ানডে খেলবো, বিষয়টা দারুন।’
জাম্পার শততম ওয়ানডে ম্যাচে তারুণ্য-নির্ভর দল নিয়ে সিরিজ শুরু করতে যাচ্ছে বিশ^ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। কাজের চাপ কমাতে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে ওয়ানডে বিশ^কাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্সকে। তার জায়গায় ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিবেন মিচেল মার্শ।
ইংল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি সিরিজ চলাকালীন ইনজুরিতে পড়েন নাথান এলিস, রাইলি মেরেডিথ ও জেভিয়ার বার্টলেট। তাদের শূন্যস্থান পূরণে প্রথমবারের মত ওয়ানডে দলে নেওয়া হয়েছে ব্যাটিং অলরাউন্ডার কুপার কোনোলি ও পেসার বেন ডোয়ার্শিসকে। এছাড়া রিজার্ভ তালিকায় দলের সাথে রাখা হয়েছে ১৯ বছর বয়সী পেসার মাহ্লি বিয়ার্ডমেনকে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে নিয়মিত অধিনায়ক জশ বাটলারকে পাচ্ছে না ইংল্যান্ড। ডান পায়ের কাফ ইনজুরির কারনে ছিটকে গেছেন উইকেটরক্ষক-ব্যাটার বাটলার। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দিবেন হ্যারি ব্রুক। প্রথমবারের মতো ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছেন তিনি। ২০১৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ইংলিশদের নেতৃত্বে ছিলেন ব্রুক।
বাটলারের পরিবর্তে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে সুযোগ পেয়েছেন লিয়াম লিভিংস্টোন। অসিদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বল হাতে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি দ্বিতীয় ম্যাচে ৪৭ বলে ৮৭ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন লিভিংস্টোন। ২০২১ সালে অভিষেকের পর গত বছরের ডিসেম্বরে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন এই ব্যাটিং অলরাউন্ডার। ২৫ ওয়ানডেতে ৫৫৮ রান ও ১৭ উইকেট শিকার করেছেন লিভিংস্টোন।
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ে ব্যাপারে আত্মবিশ^াসী ইংল্যান্ডের ৩৭তম ওয়ানডে অধিনায়ক হওয়া ব্রুক। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে যেকোন ফরম্যাটের ক্রিকেটই প্রতিদ্বন্দিতাপূর্ণ হয়ে থাকে। এবারও ব্যতিক্রম হবে না। আমরা নিজেদের সেরা ক্রিকেটই খেলার চেষ্টা করবো। সিরিজ জয়ের ব্যাপারে আমরা আশাবাদী।’
সিরিজ জয়ের লক্ষ্যে দলের সকলের কাছ থেকে ভালো পারফরমেন্স আশা করছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শ, ‘এই সিরিজে আমাদের দলে অনেক তরুণ ক্রিকেটার আছে। আমি মনে করি, নিজেদের প্রমানের এটাই সেরা সুযোগ। তবে সিরিজ জয়ের জন্য অভিজ্ঞদের ও তরুণদের একত্রে জ¦লে উঠতে হবে।’
২০২০ ও ২০২২ সালে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ দুই সিরিজই জিতেছিলো অস্ট্রেলিয়া। তিন ম্যাচের সিরিজে ২-১ ও ৩-০ ব্যবধানে জয় পেয়েছিলো তারা। ২০১৮ সালে সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছিলো ইংল্যান্ড। ঘরের মাঠে পাঁচ ম্যাচের সিরিজে অসিদের হোয়াইটওয়াশ করেছিলো ইংলিশরা।
ওয়ানডের আগে তিন ম্যাচের টি-টোয়েন্টির সিরিজ খেলেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ১-১ সমতায় শেষ হয় সিরিজটি।
অস্ট্রেলিয়া : মিচেল মার্শ (অধিনায়ক), সিন অ্যাবট, অ্যালেক্স ক্যারি, কুপার কোনোলি, বেন ডোয়ার্শিস, ক্যামেরন গ্রিন, জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ক, অ্যারন হার্ডি, জশ হ্যাজেলউড, জশ ইংলিস, ট্রাভিস হেড, মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু শর্ট, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, এডাম জাম্পা।
রিজার্ভ : মাহ্লি বিয়ার্ডমেন।
ইংল্যান্ড : হ্যারি ব্রুক (অধিনায়ক), জোফরা আর্চার, জ্যাকব বেথেল, ব্রাইডন কার্স, জর্ডান কক্স, বেন ডাকেট, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, ম্যাথু পটস, আদিল রাশিদ, ফিল সল্ট, জেমি স্মিথ, ওলি স্টোন, রিস টপলি ও জন টার্নার।