বাসস
  ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৬:০৬

চ্যাম্পিয়ন্স লিগ: ইন্টারের সাথে পয়েন্ট হারালো সিটি, শেষ মুহূর্তের গোলে পিএসজির জয়

প্যারিস, ১৯ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : ইন্টার মিলানের সাথে গোলশূন্য ড্র দিয়ে চ্যাম্পিয়ন্স লিগ মিশন শুরু করেছে ম্যানচেস্টার সিটি। বুধবার আরেক ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবারের মত খেলতে আসা জিরোনাকে শেষ মুহূর্তের গোলে ১-০ ব্যবধানে পরাজিত করেছে পিএসজি।
পেপ গার্দিওলার দল এবারের মৌসুমে এখনো পর্যন্ত প্রিমিয়ার লিগের চারটি ম্যাচেই জয়ী হয়েছে। কিন্তু ইতালিয়ান চ্যাম্পিয়ন ইন্টারের বিরুদ্ধে গতকাল পেরে উঠেনি। ২০২৩ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে এই ইন্টারকে পরাজিত করে প্রথমবারের মত শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছিল সিটিজেনরা। 
বিরতির সময় ইনজুরির কারনে কেভিন ডি ব্রুইনা বদলী বেঞ্চে চলে যান। ফিল ফোডেনের শট সরাসরি ইন্টার গোলরক্ষক ইয়ান সোমারের হাতে ধরা পড়ে। পুরো ম্যাচে এটাই সিটির সবচেয়ে সহজ সুযোগ ছিল। পুরো ম্যাচে একেবারেই নিষ্প্রভ ছিলেন আর্লিং হালান্ড। ইংলিশ জায়ান্টদের হয়ে শততম গোলের লক্ষ্যে কাল মাঠে নেমেছিলেন এই নরওয়েজিয়ান স্ট্রাইকার। 
সিটি ডিফেন্ডার রুবেন ডিয়াস বলেছেন, ‘শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে এটা একটি দারুন ম্যাচ ছিল। আমাদের জন্য কি অপেক্ষা করছে ম্যাচের আগে সবাই উপলব্ধি করেছিলাম। ইন্টার বিশে^র সেরা দলগুলোর অন্যতম। তাদের জয়ের অভ্যাষ রয়েছে। সে কারনেই আমাদের জন্য এটা মোটেই সহজ কাজ ছিলনা।’
হেনরিক মাখিটারিয়ান ম্যাচ শেষের ১৫ মিনিট আগে ইন্টারকে সুখবর দিতে ব্যর্থ হন। 
এই ড্রয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা ২৪ ম্যাচে অপরাজিত থাকার ধারা ধরে রাখলো সিটি। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত এই রেকর্ড গড়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড।
পেপ গার্দিওলার অধীনে চ্যাম্পিয়ন্স লিগে এনিয়ে ঘরের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে ৪২ ম্যাচ খেললো সিটিজেনরা। এই সময়ের মধ্যে দ্বিতীয় ম্যাচে কোন গোল করতে ব্যর্থ হলো সিটি।
ইন্টার মিডফিল্ডার হাকান কালহানগ্লু বলেছেন, ‘আমাদের পরিকল্পনা ছিল এখানে খেলতে এসে আমরা যে ভীত নই, এটা প্রমাণ করা।’


পার্ক ডি প্রিন্সেসে ইউরোপীয়ান আসরে প্রথমবারের মত খেলতে আসা নতুন দল জিরোনার বিপক্ষে স্বাগতিক পিএসজিকে খুব একটা স্বাচ্ছন্দ্য মনে হয়নি। গত মৌসুমে স্প্যানিশ লা লিগায় বেশ কয়েক মাস ধরে রিয়াল মাদ্রিদের সাথে তীব্র প্রতিদ্বন্দ্বীতার পর শেষ পর্যন্ত তৃতীয় স্থান পায় জিরোনা। পুরো ম্যাচে ভালই প্রতিরোধ গড়ে তুলেছিল নবাগত দলটি। কিন্তু ৯০ মিনিটে ব্রুনো মেনডেসের ক্রসে গোলরক্ষক পাওলো গাজ্জানিগার আত্মঘাতি গোলে জিরোনার কপাল পুড়ে। এই গোলেই ফরাসি চ্যাম্পিয়নদের জয় নিশ্চিত হয়। 
ম্যাচ শেষে মেনডেস ক্যানাল প্লাসকে বলেছেন, ‘এটা সত্যিই কঠিন ম্যাচ ছিল। তারা খুবই ভাল খেলেছে। বিশেষ করে বলের উপর তাদের দখল ছিল দুর্দান্ত। গোলটি বেশ বিস্ময়কর ছিল। গোলরক্ষক সেখানে ঠিকই ছিল, কিন্তু হঠাৎ করেই সব পাল্টে গেল।’
গত মৌসুমের রানার্স-আপ বরুসিয়া ডর্টমুন্ড ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে পরাজিত হয়ে হতাশ হয়েছিল। ক্লাব ব্রুজের বিরুদ্ধে বদলী বেঞ্চ থেকে উঠে আসা ২০ বছর বয়সী ইংলিশ উইঙ্গার জেমি গিটেন্সের জোড়া গোলে ৩-০ ব্যবধানে জয়ী হয়েছে ডর্টমুন্ড। স্টপেজ টাইমে দলের হয়ে বাকি গোলটি করেছে সেরহু গুইরাসি। এবারের গ্রীষ্মে স্টুটগাট থেকে ডর্টমুন্ডে আসার পর এটাই দলের হয়ে সেরহুর প্রথম গোল। 
গ্লাসগোতে স্লোভান ব্রাতিসলাভার বিপক্ষে ৫-১ গোলের বড় জয় পেয়েছেন সেল্টিক। এর মাধ্যমে ১৩ বারের প্রচেষ্টায় এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে জয় নিশ্চিত করলো সেল্টিক। ১৭ মিনিটে লিয়াম স্কেলের শক্তিশালী হেডে এগিয়ে গিয়েছির স্বাগতিক সেল্টিক। দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান দ্বিগুন করেন কিওগো ফুরুহাসি। আর্নে এঙ্গেলস পেনাল্টি থেকে ব্যবধান ৩-০’তে নিয়ে যান। কেভিন উইমার দারুন এক শটে স্লোভাক চ্যাম্পিয়নদের হয়ে এক গোল পরিশোধ করেন। বাছাইপর্বের চার রাউন্ডের বাঁধা পেরিয়ে মূল পর্বে খেলতে এসেছে ব্রাতিসলাভা। ৭০ ও ৮৬ মিনিটে ডেইজেন মায়েডা ও এ্যাডাম ইডাহর আরো দুই গোলে সেল্টিক বড় জয় নিয়ে মাঠ ছাড়ে। 
ম্যাচ শেষে সেল্টিক অধিনায়ক ক্যালুম ম্যাকগ্রেগর বলেছেন, ‘এটা দারুন একটি রাত ছিল। আশা করছি সমর্থকরা দারুনভাবে ম্যাচটি উপভোগ করেছে। কারন খেলোয়াড়রা দুর্দান্ত খেলেছে। উন্নতি ও নিজেদের এগিয়ে নিয়ে যাবার জন্য এই দলটি নিজেদের অন্য এক উচ্চতায় নিয়ে গেছে।  
এবারের আসরে প্রথমবারের মত খেলতে আসা ইতালিয়ান দল বোলোনিয়া ইউক্রেনিয়ান চ্যাম্পিয়ন শাখতার দোনেস্কর সাথে গোলশুন্য ড্র করেছে।