বাসস
  ২০ সেপ্টেম্বর ২০২৪, ১৯:২০

তৃতীয় দিন শেষে এগিয়ে শ্রীলংকা

গল, ২০ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্টের তৃতীয় দিন শেষে ৬ উইকেট হাতে নিয়ে ২০২ রানে এগিয়ে স্বাগতিক শ্রীলংকা। প্রথম ইনিংসে শ্রীলংকার ৩০৫ রানের জবাবে ৩৪০ রানের সংগ্রহ পায় সফরকারী নিউজিল্যান্ড। ৩৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ২৩৭ রান করেছে শ্রীলংকা।
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে শ্রীলংকার ৩০৫ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ২৫৫ রান করেছিলো নিউজিল্যান্ড। ৬ উইকেট হাতে নিয়ে তখনো ৫০ রানে পিছিয়ে ছিলো কিউইরা। ড্যারিল মিচেল ৪১ ও টম ব্লান্ডেল ১৮ রানে অপরাজিত ছিলেন।
আজ তৃতীয় দিন ব্লান্ডেল ২৫ রানে আউট হলেও টেস্ট ক্যারিয়ারের ১১তম হাফ-সেঞ্চুরি তুলে রান আউট হন মিচেল। ৭টি চার ও ১টি ছক্কায় ৫৭ রান করেন তিনি।
দলীয় ২৯১ রানে মিচেল ফেরার পর মারমুখি ব্যাটিংয়ে নিউজিল্যান্ডকে লিড এনে দেন  গ্লেন ফিলিপস। ৩৪০ রান তুলে অলআউট হয় নিউজিল্যান্ড। প্রথম ইনিংস থেকে ৩৫ রানের লিড পায় কিউইরা। ২টি চার ও ৫টি ছক্কায় ৪৮ বলে ৪৯ রানে অপরাজিত থাকেন ফিলিপস।
শ্রীলংকার প্রবাথ জয়সুরিয়া ৪টি, রমেশ মেন্ডিস ৩টি এবং অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা ২টি উইকেট নেন।
৩৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে শুরুতেই উইকেট হারালেও দ্বিতীয় উইকেটে ১৪৭ রানের জুটি গড়ে শ্রীলংকাকে লড়াইয়ে রাখেন ওপেনার দিমুথ করুনারতেœ ও দিনেশ চান্ডিমাল। বড় জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারের করুনারতেœ ৩৯ ও চান্ডিমাল ২৯তম হাফ-সেঞ্চুরি তুলে থামেন।
৬টি করে বাউন্ডারিতে করুনারতেœ ১২৭ বলে ৮৩ এবং চান্ডিমাল ১৫০ বল খেলে ৬১ রান করেন।
দলীয় ১৫৩ রানেই করুনারতেœ ও চান্ডিমাল ফেরার পর ১৩ রানে বিদায় নেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান কামিন্দু মেন্ডিস।
এরপর ৫৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিনের খেলা শেষ করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ ও ডি সিলভা। ম্যাথুজ ও ডি সিলভা ৩৪ রান নিয়ে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের পেসার উইলিয়াম ও’রুর্ক ৩টি উইকেট নেন। প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেছিলেন তিনি।