বাসস
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০৪

লা লিগা: ভিনিসিয়াস, এমবাপ্পের গোলে এস্পানেয়লকে উড়িয়ে দিল মাদ্রিদ

মাদ্রিদ, ২২ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : ভিনিসিয়াস জুনিয়রের দুর্দান্ত পারফরমেন্সে এস্পানেয়লকে শনিবার লা লিগায় ৪-১ গোলে বিধ্বস্ত করেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। এই জয়ে লিগ টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার থেকে এক পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে গ্যালাকটিকোরা।
সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথমার্ধে মাদ্রিদকে ভালই প্রতিরোধ করেছে এস্পানেয়ল। প্রথমার্ধ গোলশুন্য থাকার পর ৫৪ মিনিটে এগিয়ে গিয়েছিল সফরকারীরা। বদলী বেঞ্চ থেকে উঠে এসে ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস রডরিগোকে দিয়ে মাদ্রিদকে এগিয়ে দেবার পর নিজেও এক গোল করেছেন। এর আগে গোলরক্ষক থিবো কুর্তোয়ার আত্মঘাতি গোলে দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে গিয়েছিল এস্পানেয়ল। চার মিনিট পর ডানি কারভাহাল মাদ্রিদকে সমতায় ফেরান। এরপরই ভিনি পুরো ম্যাচের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন। কিলিয়ান এমবাপ্পে শেষভাগে পেনাল্টি থেকে দলের হয়ে শেষ গোলটি করেছেন। এনিয়ে টানা চতুর্থ ম্যাচে গোল করলেন এই ফরাসি তারকা। 
কাল ম্যাচ শেষে মিডফিল্ডার লুকা মড্রিচ রিয়াল মাদ্রিদ টিভিকে বলেছেন, ‘প্রথমার্ধে বেশ কিছু সুযোগ পেয়েও আমরা কাজে লাগাতে পারিনি। সত্যিকার অর্থেই আমরা কঠিন সময় কাটিয়েছে। পুরো দল দুর্দান্ত খেলেছে। আমরা সবাই খুশী। কিন্তু আমাদের এই ধারা বজায় রাখতে হবে।’
এনিয়ে লা লিগায় টানা ৩৮তম ম্যাচে মাদ্রিদ অপরাজিত থাকার রেকর্ড গড়েছে। ২০২৩ সালের সেপ্টেম্বরে এ্যাথলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে তারা সর্বশেষ পরাজিত হয়েছিল। 
মড্রিচ বলেন, ‘এর অর্থ ব্যপক। এতগুলো সপ্তাহ অপরাজিত থাকা মোটেই সহজ কাজ নয়। কিন্তু আমাদের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। দলের জন্য এটাই প্রয়োজন। সকলে তাদের প্রতিশ্রুতি রক্ষা করলে সবকিছুই সম্ভব। সবাই তার জন্য প্রস্তুতও আছে।’
ব্যস্ত সূচীতে মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি ভিনিসিয়াসকে মূল দল থেকে বিশ্রামে রেখেছিলেন। তার পরিবর্তে এমবাপ্পে ও রডরিগোর সাথে আরদা গুলারকে জায়গা করে দিয়েছিলেন। প্রথমার্ধে বেশ কিছু সুযোগ পেয়েও ডেডলক ভাঙ্গতে পারেনি মাদ্রিদ। এর মধ্যে এমবাপ্পে কয়েকটি সুযোগ হাতছাড়া করেছে। সব মিলিয়ে মৌসুমে ষষ্ঠ গোলের লক্ষ্যে মাঠে নেমেছিলেন এমবাপ্পে।
এস্পানেয়ল গোলরক্ষক হুয়ান গার্সিয়া ফরাসি অধিনায়কের একটি শট দারুন দক্ষতায় রুখে দেন। কর্ণার থেকে এডার মিলিটাও একটি সুযোগ নষ্ট করেন। এমবাপ্পের আরো একটি দুরপাল্লার শট রুখে দেন গার্সিয়া। বারবার গোলের সুযোগ হাতছাড়া করে হতাশ এমবাপ্পে রেফারির একটি সিদ্ধান্তের প্রতিবাদ করতে গিয়ে হলুদ কার্ড দেখেছেন। বক্সের ঠিক বাইরে থেকে জুড বেলিংহামের একটি শট গার্সিয়া সহজেই রুখে দেন। 
এবারের মৌসুমে আট ম্যাচে মাদ্রিদ মাত্র একটি ম্যাচে প্রথমার্ধে গোল করতে পেরেছে। ৫৪ মিনিটে জোফরে ক্যারেরাসের ক্রস ক্লিয়ার করতে গিয়ে কুর্তোয়া নিজের জালেই বল জড়ান। আনচেলত্তি সাথে সাথে ভিনিসিয়াসকে মাঠে নামান। চার মিনিট পর বেলিংহামের ক্রস থেকে কারভাহাল মাদ্রিদকে সমতায় ফেরান। 
ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নেয় মাদ্রিদ। ৭৫ মিনিটে ভিনিসিয়াসের ক্রস থেকে রডরিগো মাদ্রিদকে এগিয়ে দেন। তিন মিনিট পর এমবাপ্পে ভিনিকে দিয়ে গোল করিয়েছেন। এরপর ম্যাচের একেবারে শেষ মিনিটে ফরাসি তারকা নিজেই গোলের দেখা পেয়েছেন।