বাসস
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৯:২৮

শেষদিনের রোমাঞ্চের অপেক্ষায় গল টেস্ট

গল, ২২ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : দারুন রোমাঞ্চকর অবস্থায় শ্রীলংকা-নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টের চতুর্থ দিনের খেলা শেষ হলো। টেস্ট জিততে শেষ দিন শ্রীলংকার প্রয়োজন ২ উইকেট এবং নিউজিল্যান্ডের দরকার ৬৮ রান। ব্ল্যাক ক্যাপসদের ভরসা হিসেবে ক্রিজে ৯১ রানে অপরাজিত আছেন ব্যাটার রাচিন রবীন্দ্র। 
টেস্টের তৃতীয় দিন শেষে ৬ উইকেট হাতে নিয়ে ২০২ রানে এগিয়ে ছিলো স্বাগতিক শ্রীলংকা। ৩৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ২৩৭ রান করেছিলো লংকানরা। অ্যাঞ্জেলো ম্যাথুজ ও অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা ৩৪ রানে অপরাজিত ছিলেন। 
গতকাল ‘রেস্ট ডে’ শেষে আজ টেস্টের চতুর্থ দিন নিউজিল্যান্ডের বাঁ-হাতি স্পিনার আজাজ প্যাটেলের ঘূর্ণিতে ৩০৯ রানে অলআউট হয় শ্রীলংকা। ডি সিলভা ৪০ রানে থামলেও টেস্ট ক্যারিয়ারের ৪৩তম হাফ-সেঞ্চুরি তুলে নেন ম্যাথুজ। 
ডি সিলভা ও ম্যাথুজ ফেরার পর শ্রীলংকার হয়ে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেছেন কুশল মেন্ডিস ও প্রবাথ জয়সুরিয়া। কুশল ২৩ ও জয়সুরিয়া ১১ রান করেন। নিউজিল্যান্ডের প্যাটেল ৯০ রানে ৬ উইকেট নিয়েছেন। ১৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে পঞ্চমবারের মত ইনিংসে অন্তত ৫ উইকেট নিলেন রেকর্ড বয় প্যাটেল। টেস্ট ইতিহাসে তৃতীয় বোলার হিসেবে ইনিংসে ১০ উইকেট নেওয়ার রেকর্ড আছে তার। 
ম্যাচ জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে ২৭৫ রান ছুঁড়ে দেয় শ্রীলংকা। জবাবে শুরুতেই ওপেনার ডেভন কনওয়েকে ব্যক্তিগত ৪ রানে হারায় লংকানরা। দ্বিতীয় উইকেটে ৪৫ রানের জুটি গড়েন আরেক ওপেনার টম লাথাম ও কেন উইলিয়ামসন। কিন্তু দলীয় ৬৮ রানের মধ্যে লাথাম ও উইলিয়ামসনকে হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। উইলিয়ামসন ৩০ ও লাথাম ২৮ রানে ফিরেন। 
এরপর ৮ রানে সাজঘরে ফিরেন ড্যারিল মিচেল। ৯৬ রানে ৪ উইকেট হারায় নিউজিল্যান্ড। এ অবস্থায় জুটি গড়ার চেষ্টায় সফল হন রবীন্দ্র ও উইকেটরক্ষক টম ব্লান্ডেল। ৫৬ রানের জুটিতে নিউজিল্যান্ডকে ভালো অবস্থায় নেন তারা। 
দলীয় ১৫২ রানে ব্লান্ডেলকে ৩০ রানে আউট করে শ্রীলংকাকে ব্রেক-থ্রু এনে দেন স্পিনার জয়সুরিয়া। শ্রীলংকাকে ভালো অবস্থায় নিতে নিউজিল্যান্ড শিবিরে আবারও আঘাত হানেন জয়সুরিয়া। এবার গ্লেন ফিলিপসকে ৪ রানে থামান তিনি। ১৭১ রানে ষষ্ঠ উইকেট হারায় নিউজিল্যান্ড। 
সপ্তম উইকেটে মিচেল স্যান্টনারকে নিয়ে নিউজিল্যান্ডের রানের চাকা সচল করেন সেট ব্যাটার রবীন্দ্র। নিউজিল্যান্ডের রান ২’শ পৌঁছানোর আগ মুহূর্তে স্যান্টনার-রবীন্দ্রকে বিচ্ছিন্ন করেন শ্রীলংকার অফ-স্পিনার রমেশ মেন্ডিস। ২২ বলে ২ রান করা স্যান্টনারকে সাজঘওে পাঠান তিনি। 
নয় নম্বরে নামা টিম সাউদিকেও ২ রানে বিদায়ে দিয়ে দিনের শেষভাগেই শ্রীলংকার জয়ের সম্ভাবনা জাগান রমেশ। ঐ সময় নিউজিল্যান্ডের রান ছিল ৮ উইকেটে ২০৩। 
দিনের শেষ ২৭ বলে কোন বিপদ হতে দেননি রবীন্দ্র ও প্যাটেল। তাদের অবিচ্ছিন্ন জুটিতে পঞ্চম দিনের রোমাঞ্চের অপেক্ষায় থাকলো টেস্টটি। ৯টি চার ও ১টি ছক্কায় ১৫৮ বলে রবীন্দ্র ৯১ এবং প্যাটেল শূন্য হাতে অপরাজিত আছেন। 
রমেশ ও জয়সুরিয়া ৩টি করে উইকেট নিয়েছেন।